English

26 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

ক্যান্সারের উপসর্গ যখন চোখে

- Advertisements -

বর্তমান সময়ে জীবনযাত্রার মান, পরিবেশ দূষণ, ও অনিয়মিত খাদ্যাভাসের কারণে শরীরে নানা জটিল রোগ বাসা বাঁধছে। এর মধ্যে সবচেয়ে জটিল আর ভয়াবহ হচ্ছে ক্যান্সার। চিকিৎসকদের মতে, প্রাথমিক অবস্থায় ধরা পড়লে অনেক ক্যান্সারই নিরাময় সম্ভব। এ কারণে ক্যান্সারের লক্ষণগুলো নিয়ে প্রত্যেকের সতর্ক থাকা উচিত। ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদন অনুযায়ী, চোখের বেশ কিছু সমস্যা ক্যান্সারের লক্ষণ হতে পারে।

Advertisements

ওই  প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষজ্ঞরা বলছেন,শরীরে ক্যান্সার বাসা বাঁধলে চোখেও এর প্রভাব পড়ে। এ কারণে চোখে বেশ কয়েকটি লক্ষণ দেখা যায়।

এক্ষেত্রে বহু মানুষের দৃষ্টি ঝপসা হয়ে যেতে পারে। গবেষণায় দেখা গেছে,ফুসফুসে টিউমার হলেও চোখের দৃষ্টি ঝাপসা হয়। এমনকী চোখে ব্যথাসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

২০২০ সালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে,চোখের বেশ কিছু সমস্যা যেমন- চোখে কম দেখা,চোখে ঝপসা দেখা,ব্যথা,চোখে কোনও স্পট,চোখে ফুলে যাওয়া,চোখ জ্বালা করা ইত্যাদি দেখা দিলে কেউ অবহেলা করবেন না। কারণ চোখের এসব লক্ষণ শরীরের কোনও ক্যান্সার টিউমারের অস্তিত্ব জানান দিতে পারে।

Advertisements

গবেষণায় আরও দেখা গেছে, ফুসফুসের ক্যান্সারের মতোই স্তন ক্যান্সার হলেও চোখে সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে চোখ জ্বালা করা,চোখ থেকে ক্রমাগত পানি পড়া,চোখ গোলাপি হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এমনকী প্রস্টেট ক্যানসারেও এই লক্ষণ দেখা দিতে পারে।

যদিও চিকিৎসকরা বলছেন, সব ক্যান্সার চোখে না ছড়ালেও লক্ষণগুলি দেখা যায়। সাধারণত স্তন, ফুসফুস ও প্রোস্টেট ক্যানসারের সমস্যা চোখে পৌঁছে যায়। সেই কারণেই এই ধরনের সমস্যা কোনওভাবেই অবহেলা করা ঠিক নয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন