English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ১৯, ২০২২
- Advertisement -

‘জীবন সঙ্কটে’ ২ কোটি ৩০ লাখ শিশু!

- Advertisements -

করোনা মহামারীর জেরে গত বছর পোলিও এবং হামের মতো ভ্যাকসিন পায়নি অন্তত ২ কোটি ৩০ লাখ শিশু। ফলে নতুন করে সক্রিয় হয়ে উঠতে পারে এই ধরনের ভাইরাসগুলো।

Advertisements

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ইউনাইটেড নেশনস চিল্ড্রেন’স ফান্ড একটি বার্ষিক রিপোর্টে জানিয়েছে, করোনার তৃতীয় ঢেউ আসছে। তাতে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা শিশুদের। কারণ তারা কোভিড-টিকা পায়নি। এর মধ্যে পোলিও, হাম, ডিপথেরিয়া, টিটেনাসের মতো অন্য টিকাগুলোও পায়নি দু’কোটির ওপরে শিশু। ‘ঝড়’ আসছে। একাধিক সংক্রামক রোগের সামনে ঠেলে দেওয়া হচ্ছে শিশুদের।

বিশেষজ্ঞদের কথায়, বিভিন্ন দেশ করোনা-বিধি লঘু করে দিয়েছে। এদিকে, কোভিড টিকা তো বাদ-ই থাক, অন্য যে রোগের টিকা বাজারে যথেষ্ট পরিমাণে রয়েছে, সেগুলোও দেওয়া হয়নি শিশুদের। এতে সংক্রামক রোগের জীবাণু বাড়বে, তাদের সংক্রমণের হার বাড়বে। যে রোগগুলো হয়তো টিকা দিয়ে আটকানো যায়, সেগুলোও ছড়াবে।

Advertisements

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন’ বিভাগের প্রধান কেট ও’ব্রায়েন বলেন, ‘‘২০২১ সালে আরেকটা ঝড় আসার জন্য সব কিছু তৈরি করে দিয়েছি আমরা।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, হাম একটি অতিসংক্রামক ব্যাধি। ৫ বছরের নীচে শিশুদের মৃত্যুও ডেকে আনতে পারে এই রোগ। বিশেষ করে আফ্রিকা ও এশিয়ায় শিশুদের স্বাস্থ্য তুলনামূলকভাবে দুর্বল। পোলিও ভাইরাস চিরকালের জন্য কোনও শিশুকে পঙ্গু করে দিতে পারে। এ অবস্থায় প্রতিষেধক থেকেও তা না-দিতে পারা দুঃখজনক।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন