English

27 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

ডায়রিয়া আক্রান্তের সংখ্যা কমলেও বেড়েছে শিশু রোগী

- Advertisements -

রাজধানীতে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। ফলে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ডায়রিয়া রোগীদের ভরসার একমাত্র কেন্দ্রস্থল আইসিডিডিআর’বি হাসপাতালে রোগীর চাপও কমতে শুরু করেছে।

এক সপ্তাহ আগেও এই হাসপাতালে দৈনিক ভর্তি রোগীর সংখ্যা ১৩ থেকে ১৪শর কাছাকাছি ছিল। সেখানে এখন তা হাজারের নিচে নেমে এসেছে। তবে গত দু’দিনে ডায়রিয়া আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন আইসিডিডিআর’বি হাসপাতালের চিকিৎসকরা।

Advertisements

জানা গেছে, গত ১ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত প্রায় ৪৮ হাজার ডায়রিয়া ও কলেরা রোগী চিকিৎসা নিয়েছেন আইসিডিডিআর’বি হাসপাতালে।

আইসিডিডিআর’বির সহকারী বিজ্ঞানী ডা. শোয়েব বিন ইসলাম বলেন, ‘বর্তমানে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা কমে এসেছে। এখন হাসপাতালে দৈনিক রোগী ভর্তির সংখ্যা হাজারের নিচে নেমেছে। শনিবার দুপুর ১টা পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত সাড়ে ৪০০ রোগী ভর্তি হয়েছে।’

Advertisements

ডায়রিয়া আক্রান্ত প্রাপ্ত বয়স্ক রোগীর সংখ্যা কমে গেলেও শিশু রোগীর সংখ্যা বেড়েছে উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, ‘আগে এই হাসপাতালে আসা মোট রোগীদের মধ্যে শিশু ভর্তির হার ছিল ৩০-৩২ শতাংশ। ‌কিন্তু গতকাল ও আজ শিশু রোগীর হার বেড়ে ৪০ শতাংশে হয়েছে। এসব শিশু‌দের অধিকাংশই আসছে পানিশূন্যতা নিয়ে, যা অত্যন্ত ঝুঁকির কারণ।’

আইসিডিডিআর’বি হাসপাতাল সূত্রে জানা গেছে, মার্চ মাসে হাসপাতালটিতে ৩০ হাজার ৩৭২ জন ডায়রিয় রোগী ভর্তি হয়েছিল। মার্চের মাঝামাঝি থেকেই রোগীর সংখ্যা দ্রুত বাড়তে থাকে। এ মাসের ৪ তারিখ একদিনে রেকর্ড সংখ্যক ১৩৮৩ জন রোগী ভর্তি হয়েছিলেন।

অপরদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, মার্চে মাসে দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মোট চিকিৎসা নেওয়া রোগীর সংখ্যা ১ লাখ ৭০ হাজার ২৩৭ জন। এর মধ্যে, শুধু রাজধানীতেই ডায়রিয়ায় আক্রান্ত হ‌য়ে হাসপাতালে চি‌কিৎসা নিয়েছেন ৩৬ হাজার ৯১২ জন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন