English

24 C
Dhaka
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
- Advertisement -

ডেঙ্গু জাতীয় সমস্যা, নিয়ন্ত্রণে বড় রাজনৈতিক প্রতিশ্রুতি দরকার: মীরজাদী সেব্রিনা

- Advertisements -

জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক মীরজাদী সেব্রিনা বলেছেন, ‌‘ডেঙ্গু এখন জাতীয় সমস্যায় রূপ নিয়েছে। এর নিয়ন্ত্রণে এখন প্রধানমন্ত্রীর দফতারের নেতৃত্ব দরকার, বড় রাজনৈতিক প্রতিশ্রুতি দরকার।’

Advertisements

আজ শনিবার জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) ‘ডেঙ্গুর বর্তমান পরিস্থিতি এবং উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে মীরজাদী সেব্রিনা এ কথা বলেন।

এ সভার আয়োজন করে এপিডেমিওলজিক্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইপাব)।

এই প্রতিষ্ঠানের সভাপতি মীরজাদী সেব্রিনা বলেন, ‘করোনার নিয়ন্ত্রণের সাফল্যের অনেকেই অংশীদার। আমি মনে করি কোভিডের (নিয়ন্ত্রণের) সাফল্যের পেছনে যে কয়টি গুরুত্বপূর্ণ উপাদান ছিল, তার ১ নম্বর হচ্ছে রাজনৈতিক সদিচ্ছা।’

Advertisements

অনুষ্ঠানের শুরুতে ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোশতাক হোসেন। এডিস মশার বিশেষত্ব তুলে ধরে তিনি বলেন, এডিস একদিন কামড়ালে ৪ দিন পর আবার কামড়ায়। একটি এডিস মশা যদি ৫০ দিন বেঁচে থাকে, তাহলে তার লাইফটাইমে মোট ১০ বার কামড়ায়।

মোশতাক হোসেন বলেন, মে, জুন, জুলাই-এ তিন মাসে এডিসের প্রজনন হার অনেক বেশি। এ সময়ে বৃষ্টিও বেশি হয়। কাজেই আমরা যদি মশা নিয়ন্ত্রণ করতে চাই, তাহলে এ সময়ের আগেই মশা নিয়ন্ত্রণের কাজটা করতে হবে। কিন্তু আমরা সময় মতো যথাযথ পদক্ষেপ নিতে পারিনি, ডেঙ্গু সংক্রমণও নিয়ন্ত্রণ করতে পারিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন