English

35 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
- Advertisement -

তরুণরাই বর্তমানে বেশি করোনাভাইরাস ছড়াচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

- Advertisements -
Advertisements
Advertisements

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তরুণরাই বর্তমানে বেশি করোনাভাইরাস ছড়াচ্ছে। যাদের বয়স ৫০ বছরের কম এমন মানুষদের মাধ্যমে করোনা অন্যের দেহে প্রবেশ করছে।
আজ মঙ্গলবার (১৮ আগস্ট) সংস্থাটির পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক তাকেশি কাসাই এক অনলাইন সংবাদ সম্মেলনে এ কথা বলেন। খবর আল জাজিরার।
তিনি বলেন, যাদের বয়স ২০, ৩০ ও ৪০ বছরের কোটায় এবং যারা সচেতন নয় এমন মানুষদের কারণে মহামারি ভাইরাসটি দ্রুত অন্যের মধ্যে ছড়িয়ে পড়ছে। কারণ এসব বয়সের মানুষদের করোনার লক্ষণ বেশি প্রকাশ পায় না। ফলে তারা স্বাভাবিক ভাবে অন্যের সাথে মিশে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে দেয়।
তিনি আরও বলেন, এই প্রবণতা করোনা মহামারিতে অধিক ঝুঁকি তৈরি করেছে। এতে যারা বয়স্ক, যারা দীর্ঘদিন ধরে কোনো রোগের চিকিৎসা নিচ্ছেন কিংবা যারা অধিক ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাস করেন তাদের জন্য এই তথ্য বেশি আশঙ্কার।
উল্লেখ্য, সংস্থাটি গত ২৪ ফেব্রুয়ারি থেকে ১২ জুলাই পর্যন্ত করোনা আক্রান্ত ৬০ লাখ মানুষের তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে, শিশু ও যুবকদের মধ্যে সংক্রমণ হার বাড়ছে। ৪ বছরের কম বয়সী শিশুদের মধ্যে সংক্রমণ হার ০.৩ শতাংশ থেকে বেড়ে ২.২ শতাংশে দাঁড়িয়েছ। ৫ থেকে ১৪ বছরের মধ্যে যাদের বয়স তাদের মধ্যে সংক্রমণের হার ০.৮ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪.৬ শতাংশে। আর যাদের বয়স ১৫ থেকে ২৪ বছর, তাদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার হার দাঁড়িয়েছে ১৫ শতাংশে। অথচ প্রথমদিকে এই হার ছিল ৪.৫ শতাংশ।
এদিকে, এ পর্যন্ত বিশ্বে ২ কোটি ১৮ লাখ মানুষ করোনায় আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩৮ লাখ মানুষ। আর মারা গেছেন ৭ লাখ ৭৪ হাজার মানুষ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন