English

32 C
Dhaka
রবিবার, জুলাই ৩, ২০২২
- Advertisement -

পেইনকিলারে হতে পারে কিডনির ক্ষতি!

- Advertisements -
Advertisements
Advertisements

শরীরের নানা ব্যথার জন্য অনেকেই নিয়মিত পেইনকিলার খেয়ে থাকেন। বহু পেইনকিলারের মধ্যে এমন কিছু উপাদান থাকে, যা শরীরে সমস্যা তৈরি করতে পারে। এমনকি এই পেইনকিলার আপনার কিডনিতেও সমস্যা সৃষ্টি করতে পারে। দীর্ঘদিন ধরে পেইনকিলার খেলে হতে পারে অ্যানালজেসিক নিউরোপ্যাথি।

সহজে বললে ব্যথার ওষুধের জন্য হয় কিডনি খারাপ।শরীরের জলের ভারসাম্য রাখা, এসিডের ভারসাম্য রাখা, খারাপ পদার্থকে শরীরের বাইরে বের করে দেওয়াসহ অনেক গুরুত্বপূর্ণ কাজ করে থাকে কিডনি। সাধারণত মাঝেমধ্যে ব্যবহার করলে পেইনকিলার থেকে তেমন কোনো ক্ষতির আশঙ্কা নেই। তবে প্রতিদিন পেইনকিলার খেলে, কম্বিনেশন মেডিকেশন খেলে অবশ্যই সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা থাকে। ব্যথার ওষুধ খেয়ে কিডনির রোগ হওয়ার আশঙ্কা বেশি থাকে বয়স্কদের থেকে শুরু করে ডায়াবেটিস, ব্লাড প্রেসার রয়েছে, এমন রোগীদের ক্ষেত্রেও।

বিশেষজ্ঞদের কথায়, বেশির ভাগ মানুষ অ্যাকিউট কিডনির সমস্যা নিয়েই চিকিৎসকের কাছে আসে। তাদের ক্রিয়েটিনিন থাকে বেশি। আর আগে থেকেই কারো কিডনির সমস্যা থাকলে পেইনকিলার খেলে তা আরো বেড়ে যাতে পারে। এ ছাড়া পেইনকিলার কিন্তু শরীরে পটাসিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই সতর্ক থাকতে হবে।

করণীয়

♦ নিজে থেকে নিয়মিত ব্যথার ওষুধ খাবেন না। বিশেষত যাদের কিডনির রোগ, ডায়াবেটিস বা প্রেসার আছে।

♦ প্রেসক্রিপন ছাড়া পেইনকিলার কেনা থেকে বিরত থাকুন।

♦ আউবুপ্রোফেন, ডাইক্লোফেনাক এবং ন্যাপরোক্সেন জাতীয় ওষুধ তৈরি করতে পারে কিডনির নানা সমস্যা।

♦ পেইনকিলার খেতে হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন