English

29 C
Dhaka
বুধবার, আগস্ট ১৭, ২০২২
- Advertisement -

বদহজম থেকে বাঁচতে যে ৩ খাবার খাবেন

- Advertisements -

খাবার গ্রহণে অসাবধান হলেই দেখা দেয় বদহজম। অতিরিক্ত তেল-মসলাযুক্ত, ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়া কিংবা অসময়ে খাবার খেলে দেখা দিতে পারে বদহজম। আবার গরম বেশি পড়লে শরীরে প্রদাহ সৃষ্টি হওয়েও হজমে সমস্যা হতে পারে।

বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। শরীরে খারাপ ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে গেলে মুশকিল। সেখান থেকে ডায়রিয়া, তলপেটে ব্যথা, পেট খারাপ ইত্যাদি সমস্যা ভোগাতে পারেন। দুধ জাতীয় খাবার ও অতিরিক্ত ক্যাফেইনেও বদহজম হতে পারে। তাপমাত্রা বাড়ার সঙ্গে শরীরের ব্যাকটেরিয়া বৃদ্ধি পাই। তাই গরমে খাবারের বিষয়ে সতর্ক থাকা উচিত।

Advertisements

আপেল সাইডার ভিনেগার

পেটের অ্যাসিড এবং বুক জ্বলার সমস্যা অনেকটাই কমানো যায় আপেল সাইডার ভিনেগারে। সেইসঙ্গে কমে ব্যাকটেরিয়ার মাত্রাও। ৫ থেকে ১০ মিলি আপেল সাইডার ভিনেগার এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন। এটি সবচেয়ে ভালো কাজ করে খালি পেটে খেলে। এতে বদহজমের সমস্যা দ্রুত দূর হবে।

ধনেপাতার পানি

Advertisements

ধনেপাতা কেবল খাবারের স্বাদ, গন্ধ বাড়াতেই কাজ করে না, এটি পেট ঠান্ডা রাখতেও সমান কাজ করে। কারণ, ধনেপাতার আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এই পাতা পেটের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতেও কাজ করে। ধনেপাতা পরিষ্কার করে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সকালে ধনেপাতা তুলে পানিটুকু পান করুন। এতে বদহজম দূর হবে সহজেই।

আদাপানি

পেটের যেকোনো সমস্যায় আদা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আদায় আছে অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, এই উপাদান পেটের সমস্যা দূর করতে কার্যকরী। তাই বদ হজম দূর করতে আদাপানি খেতে পারেন। আদাপানি তৈরি করার জন্য দেড় টেবিল চামচ আদা কুচি করে নিতে হবে। এরপর চার গ্লাস পানির সঙ্গে আদা কুচি মিশিয়ে ফোটাতে হবে। ফোটানো হলে মিশ্রণটি ছেঁকে আদা কুচি ফেলে দিয়ে, ঠান্ডা করে পান করুন। খালি খেতে ভালো না লাগলে স্বাদের জন্য মধু মিশিয়ে খেতে পারেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন