English

30 C
Dhaka
শুক্রবার, মে ২০, ২০২২
- Advertisement -

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ২ কোটি ২৪ হাজার ২৬৩ জন,মৃত্যু ৭ লাখ ৩৩ হাজার ৯৯৫ জনের

- Advertisements -
Advertisements
Advertisements

আজ সোমবার (১০ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৪ হাজার ২৬৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ১৯ হাজার ৮৪৩ জন। নতুন করে প্রাণ গেছে ৪ হাজার ৪০৪ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৭ লাখ ৩৩ হাজার ৯৯৫ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ২৩৮ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ১ লাখ ৭৭ হাজার ৫২ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৬৩ লাখ ২৭ হাজার ৩৫৪ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৪ হাজার ৬৭৬ জন বা ১%।
যুক্তরাষ্ট্রে বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৫১ লাখ ৯৯ হাজার ৪৪৪ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ৮৪৯ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৬৫ হাজার ৬১৭ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ৫৩৪ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৬ লাখ ৬৪ হাজার ৬০১ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩০ লাখ ৩৫ হাজার ৫৮২ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২২ হাজার ২১৩ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ১ হাজার ১৩৬ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ৫৯৩ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ২১ লাখ ১৮ হাজার ৪৬০ জন সুস্থ হয়েছেন।
গত ২৪ ঘন্টায় প্রতিবেশী দেশ ভারতে নতুন করে আক্রান্ত হয়েছে ৬২ হাজার ১১৭ জন।মৃত্যু হয়েছে ১ হাজার ১৩ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ২২ লাখ ১৪ হাজার ১৩৭ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৪৪ হাজার ৪৬৬ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৪ হাজার ২৭৮ জন।
আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৮৭ হাজার ৫৩৬ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ১৮৯ জন আর মারা গেছেন ১৪ হাজার ৯৩১ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৯৩ হাজার ৪২২ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ৫৯ হাজার ৮৫৯ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ৬ হাজার ৬৭১ জন।মোট মারা গেছেন ১০ হাজার ৪০৮ জন এবং সুস্থ্য হয়েছেন ৪ লাখ ১১ হাজার ৪৭৪ জন।
পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৭৮ হাজার ২৪ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ১২ জন। মোট মৃত্যু ২১ হাজার ৭২ জন। ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ২২৮ জনের। আর সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২৪ হাজার ২০ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ৭৫ হাজার ৯০২ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৬ হাজার ৪৯৫ জন। মোট মৃত্যু ৫২ হাজার ৬ জনের।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ৬৯৫ জনের। এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ১৮ হাজার ৬৩৮ জন।
কলোম্বিয়া মোট আক্রান্ত ৩ লাখ ৮৭ হাজার ৪৮১ জন। মারা গেছেন ১২ হাজার ৮৪২ জন এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ১২ হাজার ৬৮৮ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১০ হাজার ৬১১ জন।মৃত্যু ৩০২ জনের।
চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৭৩ হাজার ৫৬ জন। মোট মৃত্যু ১০ হাজার ৭৭ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৪৫ হাজার ৮২৬ জন।
স্পেনে আক্রান্ত ৩ লাখ ৬১ হাজার ৪৪২ জন।মৃত্যু ২৮ হাজার ৫০৩ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।
ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ২৬ হাজার ৭১২ জন।মোট মৃত্যু ১৮ হাজার ৪২৭ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৮৪ হাজার ৩৭১ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ২০ জন এবং মৃত্যু ১৬৩ জনের।
এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১০ হাজার ৮২৫ জন। মারা গেছেন ৪৬ হাজার ৫৭৪ জন।
সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৮৮ হাজার ৬৯০ জন।মোট মৃত্যু ৩ হাজার ১৬৭ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৫২ হাজার ৩৯ জন।
পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৮৪ হাজার ১২১ জন।মোট মৃত্যু ৬ হাজার ৮২ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৬০ হাজার ২৪৮ জন।
ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৫৬৬ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ২০৫ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ২ লাখ ২ হাজার ৯৮ জন।
আর্জেন্টিনায় মোট আক্রান্ত ২ লাখ ৪৬ হাজার ৪৯৯ জন। মারা গেছেন ৪ হাজার ৬০৬ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮ হাজার ২৪২ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৪ হাজার ৬৮৮ জন এবং মৃত্যু ৮৩ জনের।
তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৪০ হাজার ৮০৪ জন।মোট মৃত্যু ৫ হাজার ৮৪৪ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ২৩ হাজার ৭৫৯ জন।
জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১৭ হাজার ২৮১ জন।মোট মৃত্যু ৯ হাজার ২৬১ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৪০০ জন।
ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৯৭ হাজার ৯২১ জন। মারা গেছেন ৩০ হাজার ৩২৪ জন এবং সুস্থ্য হয়েছেন ৮২ হাজার ৮৩৬ জন।
এদিকে করোনা আক্রান্তে ১৫তম বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৪ জন মারা গেছে। একই সময়ে করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে ২ হাজার ৪৮৭ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জন। আর মোট শনাক্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৬৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৪৮ হাজার ৩৭০ জন।
রোববার (৯ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
তিনি মোট ৮৫টি পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১১ হাজার ১৪টি এবং পরীক্ষা হয়েছে ১০ হাজার ৭৫৯টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৬০ হাজার ৩১৯টি। ২৪ ঘণ্টায় যা নমুনা সংগ্রহ হয়েছে, তাতে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৪৮৭ জনের মধ্যে। ফলে এ পর্যন্ত শনাক্ত দুই লাখ ৫৭ হাজার ৬০০ জন। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৪ জন এবং এ পর্যন্ত ‍মৃত্যুবরণ করেছেন তিন হাজার ৩৯৯ জন।
রোববারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ১২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ৪৪ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন