English

28 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

বিশ্বে গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ২লাখ ২০হাজার ৩৮০জন, সুস্থ হয়ে উঠেছেন ১কোটি ৩১লাখ ১৮হাজার ৬১৮জন

- Advertisements -
Advertisements
Advertisements

বিশ্বে গত ২ দিনে করোনা আক্রান্ত ও মৃত্যু সংখ্যা কমেছে বলে প্রতিয়মান। বাড়ছে সুস্থতার সংখ্যা। আজ মঙ্গলবার (১১ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ২ লাখ ৫৪ হাজার ৬৬২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৩০ হাজার ৩৯৯ জন। নতুন করে প্রাণ গেছে ৪ হাজার ৯৩৫ জনের। এ নিয়ে করোনারায় মৃত্যু হয়েছে বিশ্বের ৭ লাখ ৩৮ হাজার ৯৩০ জন মানুষ।
আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩১ লাখ ১৮ হাজার ৬১৮ জন।গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ২ লাখ ২০ হাজার ৩৮০ জন।বিশ্বে বর্তমানে মধ্যম মানের আক্রান্ত ৬৩ লাখ ৩২ হাজার ৫৭৬ জন বা ৯৯% এবং গুরুতর অসুস্থ্য ৬৪ হাজার ৫৩৮ জন বা ১%।
যুক্তরাষ্ট্রে বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ ৫২ লাখ ৫১ হাজার ৪৪৬ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ৮০০ জন। সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৬৬ হাজার ১৯২ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ৫৬৯ জনের। আক্রান্তের মতো সুস্থ হওয়ার দিক থেকেও সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত অন্তত ২৭ লাখ ১৫ হাজার ৯৩৪ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।
আক্রান্তের ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩০ লাখ ৫৭ হাজার ৪৭০ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২১ হাজার ৮৮৮ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ১ হাজার ৮৫৭ জন।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ৭২১ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ২১ লাখ ৬৩ হাজার ৮১২ জন সুস্থ হয়েছেন।
প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৩ হাজার ১৬ জন।মৃত্যু হয়েছে ৮৮৭ জনের। আক্রান্তের সংখ্যায় ভারত উঠে এসেছে ৩ নম্বরে। মোট আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৬৭ হাজার ১৫৩ জন, আর এখন পর্যন্ত মৃত্যু ৪৫ হাজার ৩৫৩ জনের।ভারতে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৮১ হাজার ৬৪০ জন।
আক্রান্তে চতুর্থ অবস্থানে রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৯২ হাজার ৬৫৪ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ১১৮ জন।এখন পর্যন্ত মারা গেছেন ১৫ হাজার ১ জন।অপরদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৯৬ হাজার ৬৮১ জন।
সাউথ আফ্রিকায় মোট আক্রান্ত ৫ লাখ ৬৩ হাজার ৫৯৮ জন।২৪ ঘন্টায় আক্রান্ত ৩ হাজার ৭৩৯ জন।মোট মারা গেছেন ১০ হাজার ৬২১ জন এবং সুস্থ্য হয়েছেন ৪ লাখ ১৭ হাজার ২০০ জন।
পেরুতে মোট আক্রান্ত ৪ লাখ ৮৩ হাজার ১৩৩ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫ হাজার ১০৯ জন। মোট মৃত্যু ২১ হাজার ২৭৬ জন। ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ২০৪ জনের। আর সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৪০৪ জন।
মেক্সিকোতে মোট আক্রান্ত ৪ লাখ ৮০ হাজার ২৭৮ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৪ হাজার ৩৭৬ জন। মোট মৃত্যু ৫২ হাজার ২৯৮ জনের।গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু ২৯২ জনের। এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ২২ হাজার ৪৬৫ জন।
কলোম্বিয়া মোট আক্রান্ত ৩ লাখ ৯৭ হাজার ৬২৩ জন। মারা গেছেন ১৩ হাজার ১৫৪ জন এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ২১ হাজার ৪৮৫ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ১০ হাজার ১৪২ জন।মৃত্যু ৩১২ জনের।
চিলিতে মোট আক্রান্ত ৩ লাখ ৭৫ হাজার ৪৪ জন। মোট মৃত্যু ১০ হাজার ১৩৯ জনের এবং সুস্থ্য হয়েছেন ৩ লাখ ৪৭ হাজার ৩৪২ জন।
স্পেনে আক্রান্ত ৩ লাখ ৭০ হাজার ৬০ জন।মৃত্যু ২৮ হাজার ৫৭৬ জন আর সেরে উঠেছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।
ইরানে মোট আক্রান্ত ৩ লাখ ২৮ হাজার ৮৪৪ জন।মোট মৃত্যু ১৮ হাজার ৬১৬ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৬৪২ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ২ হাজার ১৩২ জন এবং মৃত্যু ১৮৯ জনের।
এর পরের অবস্থানে যুক্তরাজ্য, এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১১ হাজার ৬৪১ জন। মারা গেছেন ৪৬ হাজার ৫২৬ জন।
সৌদিআরবে মোট আক্রান্ত ২ লাখ ৮৯ হাজার ৯৪৭ জন।মোট মৃত্যু ৩ হাজার ১৯৯ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৫৩ হাজার ৪৭৮ জন।
পাকিস্তানে মোট আক্রান্ত ২ লাখ ৮৪ হাজার ৬৬০ জন।মোট মৃত্যু ৬ হাজার ৯৭ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ৬০ হাজার ৭৬৪ জন।
আর্জেন্টিনায় মোট আক্রান্ত ২ লাখ ৫৩ হাজার ৮৬৮ জন। মারা গেছেন ৪ হাজার ৭৬৪ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৮ হাজার ২৪২ জন।গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৭ হাজার ৩৬৯ জন এবং মৃত্যু ১৫৮ জনের।
ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫০ হাজার ৮২৫ জন।দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৫ হাজার ২০৯ জনের মৃত্যু হয়েছে।আর ইতিমধ্যে ইতালিতে সুস্থ হয়েছেন ২ লাখ ২ হাজার ২৪৮ জন।
তুরস্কে মোট আক্রান্ত ২ লাখ ৪১ হাজার ৯৯৭ জন।মোট মৃত্যু ৫ হাজার ৮৫৮ জনের এবং সুস্থ্য হয়েছেন ২ লাখ ২৪ হাজার ৯৭০ জন।
জার্মানিতে মোট আক্রান্ত ২ লাখ ১৮ হাজার ৫০০ জন।মোট মৃত্যু ৯ হাজার ২৬৫ জনের এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৯০০ জন।
ফ্রান্সে মোট আক্রান্ত ২ লাখ ২ হাজার ৭৭৫ জন। মারা গেছেন ৩০ হাজার ৩৪০ জন এবং সুস্থ্য হয়েছেন ৮২ হাজার ৮৩৬ জন।
এদিকে করোনা আক্রান্তে ১৫তম বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৯ জন মারা গেছেন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দেশে মোট মারা গেছেন ৩ হাজার ৪৩৮ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯০৭ জন। মোট আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬০ হাজার ৫০৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৬৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৫০ হাজার ৪৩৭ জন।
সোমবার (১০ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
তিনি পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৮৫৫টি এবং পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৪৯টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৭৩ হাজার ১৬৮টি। ২৪ ঘণ্টায় যা নমুনা সংগ্রহ হয়েছে, তাতে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৯০৭ জনের মধ্যে। ফলে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৬০ হাজার ৫০৭ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৯ জন এবং এ পর্যন্ত ‍মৃত্যুবরণ করেছেন তিন হাজার ৪৩৮ জন।
গত ২৪ ঘণ্টায় যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পুরুষ ৩৫ জন এবং নারী চারজন। মোট মৃতদের মধ্যে পুরুষ দুই হাজার ৭২১ জন (৭৯ দশমিক ১৪ শতাংশ) এবং নারী ৭১৭ জন (২০ দশমিক ৮৬ শতাংশ)। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ১০ বছরের কম বয়সী একজন, ২০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব ১০ জন, ষাটোর্ধ্ব ১৩ জন, সত্তরোর্ধ্ব ছয়জন ও ৮০ বছরের বেশি বয়সী চারজন ছিলেন। ঢাকা বিভাগের ছিলেন ১২ জন, চট্টগ্রাম বিভাগের সাতজন, খুলনা বিভাগের ছয়জন, রাজশাহী বিভাগের আটজন, ময়মনসিংহ বিভাগের তিনজন, রংপুর বিভাগের একজন এবং বরিশাল বিভাগের দুইজন ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন