English

27 C
Dhaka
রবিবার, আগস্ট ১৪, ২০২২
- Advertisement -

বিশ্ব হাত ধোয়া দিবস আজ

- Advertisements -

ভালো করে সাবান দিয়ে হাত ধোয়া করোনাভাইরাসের বিস্তৃতি রোধে প্রধান সহায়ক হিসেবে বিবেচিত হচ্ছে। শুধু করোনার বিস্তৃতি রোধই নয়; জ্বর, ডায়রিয়ার মতো রোগের প্রাদুর্ভাব রোধেও স্বাস্থ্যবিধি মেনে হাত ধোয়া কার্যকর ভূমিকা রাখতে পারে।

Advertisements

বিশ্ব হাত ধোয়া দিবস আজ। প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্ব ব্যাপী দিবসটি পালিত হয়ে থাকে। সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর সর্বপ্রথম এই দিবসটি উদ্যাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এবছর দিবসটির প্রতিপাদ্য, ‘আমাদের হাতে আমাদের ভবিষ্যৎ, চলো একসঙ্গে এগিয়ে চলি’।

Advertisements

বিশ্ব হাতধোয়া দিবস পালনের মূল লক্ষ্য হচ্ছে- সব সমাজে সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা। প্রতিটি দেশে হাত ধোয়ার বিষয়ের দিকে নজর দেওয়া। সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

বর্তমানে করোনা পরিস্থিতিতে এ দিবসটির গুরুত্ব বেড়েছে। কারণ করোনা থেকে নিজেকে রক্ষায় বারবার হাত ধোয়া অত্যন্ত জরুরি। অবচেতনভাবে আমরা হাত দিয়ে ক্রমাগত চোখ, নাক ও মুখ স্পর্শ করে থাকি। হাত অপরিষ্কার থাকলে এমন স্পর্শের মাধ্যমে দেহের ভেতর জীবাণু প্রবেশ করতে পারে। তাই কিছু সময় পরপর সাবান-পানিতে হাত ধুয়ে নিলে করোনাভাইরাসে সংক্রমণের আশঙ্কাসহ নানা ধরনের রোগব্যাধি অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

 

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন