English

31 C
Dhaka
বুধবার, জুন ১২, ২০২৪
- Advertisement -

ভাল ঘুমোতে চান? তাহলে এই জিনিসগুলি একদম বিছানায় রাখবেন না

- Advertisements -

নাসিম রুমি: রাত। রাতের কোলে ঘুম। এই ঘুম যদি ঠিক না হয় তাহলে তো আগামিকালের শুরুটাই ঠিক করে হবে না। অনিদ্রার সমস্যা আজকাল বড্ড বেড়েছে। এর কারণ একাধিক। আধুনিক জীবনের অনিশ্চয়তা, দুশ্চিন্তা। আবার রোজকার এমন কিছু অভ্যাস যা শোয়ার একেবারেই করা উচিত নয়।

Advertisements

যে বিছানায় শোবেন তার পাশে মোবাইল একদমই রাখবেন না। এই পরামর্শ প্রায় সমস্ত চিকিৎসকই দিয়ে থাকেন। এক তো মোবাইল হাতের কাছে থাকলে বারবার তা দেখতে ইচ্ছে করবে। আরেক হচ্ছে মোবাইলের ক্ষতিকারক রশ্মি।

অনেকেরই বিছানায় খাবার খাওয়ার অভ্যাস। আবার অনেকে বিছানার পাশেই খাবার রেখে দেন যাতে প্রয়োজনে সেখান থেকে নিয়ে অনায়াসেই খেয়ে ফেলতে পারেন। এমনটা করা একদম উচিত নয়। কারণ খাবারের কিছু অংশ বিছানায় পড়ে থাকলে পোকামাকড় আসতে পারে। আর তা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

বাড়িতে পোষ্য থাকা ভাল। কিন্তু এই পোষ্য যখন বিছানায় উঠে আসে আপনার ঘুম ভাঙতে বাধ্য। তাই তাঁকে আলাদা জায়গায় বিছানা করে দেওয়াই ভাল। আপনিও শান্তিতে ঘুমোন, সেও শান্তিতে ঘুমোক।

Advertisements

অনেকেই বাড়ি ফিরে টাকা রাখার ব্যাগটি বিছানায় রেখে দেন। এমন কাজ কখনও করবেন না। কারণ জামাকাপড় রোজ পরিষ্কার করা হয়, কিন্তু ব্যাগ কালেভদ্রে পরিষ্কার করা হয়। ফলে এই জিনিসটি তুলনামূলকভাবে বেশি নোংরা থাকে।

অনেকের শোয়ার সময় বই পড়ার অভ্যাস থাকে। কিন্তু টেবিলল্যাম্প জ্বালিয়ে বই পড়া চোখের পক্ষে ক্ষতিকর। আবার বইয়ে মগ্ন হয়ে গেলে ঘুমেরও ব্যাঘাত হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন