English

23 C
Dhaka
মঙ্গলবার, ফেব্রুয়ারি ৭, ২০২৩
- Advertisement -

শরীরচর্চার আগে-পরে এই ৪ ভুল থেকে দূরে থাকবেন

- Advertisements -

সুন্দর জীবনের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। সুস্বাস্থ্য ও সুগঠিত শরীরের জন্য শরীরচর্চা। তবে কিছু ভুলের কারণে শরীরচর্চার উপকারিতা পুরোপুরি নাও পেতে পারেন। এমন পাঁচটি ভুল সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন—

Advertisements

শরীরচর্চার আগে ভারী খাবার

শরীরচর্চার পর পেশি স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার জন্য পর্যাপ্ত রক্তসঞ্চালন হওয়া ভীষণ প্রয়োজন। কিন্তু শরীরচর্চার আগে ভারী খাবার খেলে তা পরিপাক হতে থাকার কারণে পেশিতে এই রক্তসরবরাহ ব্যাহত হয়। এ কারণে শরীরচর্চার পর পেশিতে টান লাগতে পারে, বমিভাবও হতে পারে। তাই ভারী খাবার খাওয়ার অন্তত দুই ঘণ্টা পর শরীরচর্চা করতে হয়। তবে শরীরচর্চার আগে হালকা কিছু খাবার খেয়ে নেওয়া ভালো। একমুঠো বাদাম হতে পারে শরীরচর্চার আগে দারুণ এক নাশতা।

 

Advertisements

‘ওয়ার্ম আপ ও কুল ডাউন’ না করা সময় বাঁচাতে গিয়ে ‘ওয়ার্ম আপ’ অর্থাৎ শরীর গরম করে নেওয়ার ধাপটি বাদ দেবেন না। ‘ওয়ার্ম আপ’ করার ফলে শরীরে রক্ত সঞ্চালন বাড়ে, পেশি শিথিল হয়, বিস্তৃত পরিসরে নাড়ানো যায় অস্থিসন্ধি বা জয়েন্ট। তাই ভারী ব্যায়াম শুরুর আগে ৫-১০ মিনিট হাঁটাহাঁটি বা ধীরেসুস্থে সাইকেল চালিয়ে ‘ওয়ার্ম আপ’ করে নেওয়া আবশ্যক। শরীরচর্চা শেষে শরীরকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ‘কুল ডাউন’ অর্থাৎ হালকাভাবে পেশি স্ট্রেচিং করতে হবে কিছুক্ষণ।

পানি পান শরীরচর্চার আগে-মাঝে-পরে পানি না খাওয়া একটি মারাত্মক ভুল। শরীর ঠান্ডা করতে এবং রক্তের সঞ্চালন ঠিক রাখতে পানির কোনো বিকল্প নেই। শরীরচর্চা শুরুর আগে কিছুটা পানি খেয়ে নিন। শরীরচর্চা চলার সময়ও ১৫ মিনিট অন্তর ১৫০-২০০ মিলি পানি খাওয়া উচিত। শরীরচর্চা শেষে ধীরেসুস্থে পানি খেতে হবে আরও বেশ খানিকটা।

ভুল দেহভঙ্গি শরীরচর্চার জন্য চাই সঠিক দেহভঙ্গি। নইলে বাড়বে ব্যথা-বেদনা, শরীরচর্চার সুফলটাও সঠিকভাবে পাওয়ার সম্ভাবনা কমবে। ট্রেডমিল ব্যবহার কিংবা ওজন তোলার সময় ভুল দেহভঙ্গির কারণে ঘটতে পারে দুর্ঘটনা। ট্রেডমিল ব্যবহারের সময় এর ওপর ঝুঁকে পড়া যাবে না। ওজন তোলার সময় পিঠ সোজা রাখুন, কাঁধ সামনের দিকে ঝুঁকিয়ে ফেলা যাবে না। হাঁটা বা দৌড়ানোর সময়ও বজায় রাখতে হবে সঠিক দেহভঙ্গি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন