English

31 C
Dhaka
বুধবার, জুলাই ১৭, ২০২৪
- Advertisement -

হাসপাতালে ভর্তি আরো ২৭ ডেঙ্গু রোগী

- Advertisements -

মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ২৭ জন হাসপাতালে ভর্তি হয়েছে। তবে এই সময়ে রোগটিতে কারো মৃত্যু হয়নি। আজ বৃহস্পতিবার দেশের ডেঙ্গু পরিস্থিতির এমন তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টারের তথ্য মতে, নতুন রোগীদের নিয়ে চলতি বছরে এ পর্যন্ত তিন হাজার ৩০৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়।

Advertisements

এদের মধ্যে মারা গেছেন ৪১ জনের।

দেশের ইতিহাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয় গত বছর ২০২৩ সালে। ওই বছরে একই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল পাঁচ হাজার ৫৬৪ জন ও মৃত্যু হয়েছিল ৩৬ জনের।

গত একদিনে হাসপাতালে ভর্তি রোগীদের নিয়ে বর্তমানে সারা দেশে চিকিৎসাধীন ১২৯ জন।এর মধ্যে ঢাকায় ৬৪ জন ও ঢাকার বাইরে ৬৫ জন। ঢাকার বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বড়গুনা ও নরসিংদী জেলায়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা গেছে, হাসপাতালে ভর্তি রোগীদের ৩৫ দশমিক ২৪ শতাংশ ঢাকা মহানগর ও ৬৪ দশমিক ৭৬ শতাংশ ঢাকার বাইরের। আক্রান্তদের মধ্যে ৩৯ দশমিক ৭ শতাংশ নারী ও ৬০ দশমিক ৩ শতাংশ পুরুষ।

Advertisements

মৃতদের মধ্যে ৫১ দশমিক ২ শতাংশ নারী ও ৪৮ দশমিক ৮ শতাংশ পুরুষ।

দেশে প্রথম ২০০০ সালে ডেঙ্গুর বড় ধরনের প্রকোপ দেখা দেয়। এর পর থেকে এ পর্যন্ত সবোর্চ্চ আক্রান্ত ও মৃত্যু হয়েছে গত বছর। সে বছর আক্রান্ত হয় ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন ও মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের।

এরআগে ২০১৯ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা প্রথমবার এক লাখ ছাড়াই, সে বছর ভর্তি হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন।

মৃত্যু হয় ১৭৯ জনের।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন