English

26 C
Dhaka
সোমবার, মে ২০, ২০২৪
- Advertisement -

ওষুধের খরচ বাঁচাতে জেনে নিন পটলের ঔষধি গুণ

- Advertisements -

সাধারণত স্বাস্থ্যগুণ সমৃদ্ধ সবজির কথা বলা হলে পটলের নাম সহজে মাথায় আসে না। কিন্তু সাধারণভাবে আমরা পটলকে যতই তাচ্ছিল্য করি না কেন, বিজ্ঞান সম্পূর্ণ উল্টো কথাই বলছে। বিশেষজ্ঞদের মতে, ভিটামিন ও খনিজ পদার্থ সমৃদ্ধ পটল অত্যন্ত স্বাস্থ্যকর একটি সবজি। পটল অনেক শারীরিক সমস্যার ঝুঁকি কমায়। পটলের গুণ কতটা, জেনে নিন।

রোগের সঙ্গে লড়াই করতে

Advertisements

পটলে ভরপুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। আর ভিটামিন ‘সি’একদিকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, অন্যদিকে বিভিন্ন সংক্রমণের ঝুঁকি কমাতেও সাহায্য করে। বিশেষ মৌসুম বদলের সময় হওয়া সর্দি-জ্বর প্রতিরোধ করতে পটল খুবই কার্যকর। লিভারের সমস্যায় ভোগা ব্যক্তিদের জন্যও পটল বেশ উপকারী।

ওজন নিয়ন্ত্রণে

পটলে যে ফাইবার পাওয়া যায়, তা হজম হতে দীর্ঘক্ষণ সময় লাগে। ফলে দীর্ঘক্ষণ খিদে পায় না। আবার ১০০ গ্রাম পটলে থাকে মাত্র ২০ ক্যালোরি। ফলে যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন ও বুঝতে পারছেন না যে, কোন খাবার খাওয়া উচিত, তাঁদের জন্য পটল একটি ভাল বিকল্প খাবার হতে পারে।

কোলেস্টেরল কমাতে

Advertisements

পটল রক্তে খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমাতে ও ভাল কোলেস্টেরল বা এইচডিএল বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে হৃদযন্ত্র ভাল থাকে। কমে স্ট্রোকের ঝুঁকি। কোলেস্টেরলের রোগীরা নিয়মিত পটল খেতে পারেন। সুস্থ থাকা সহজ হবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

পটল ও পটলের বীজ ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপযোগী। পটলে ফ্ল্যাভিনয়েড জাতীয় উপাদান থাকে। এ ছাড়া কপার, পটাশিয়াম ম্যাগনেসিয়াম থাকে। এই উপাদানগুলো রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে বেশ কার্যকরী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন