English

31 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

গর্ভাবস্থায় এই ফলগুলোতে মিলবে উপকার

- Advertisements -

একজন নারীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হল গর্ভকালীন সময়। এ সময়টাতে গর্ভধারিণীকে সব বিষয়ে সাবধানতা অবলম্বন করতে হয়। পাশাপাশি খাবারের বিষয়তেও দিতে হয় বিশেষ গুরুত্ব। কারণ বাচ্চার সঠিক গঠনের জন্য মায়ের পুষ্টিকর খাবার গ্রহণ খুবই প্রয়োজনীয়। গর্ভকালীন সময় কোন ফলগুলো বেশি উপকারী জেনে নিন।

পেয়ারা

সারা বছর পাওয়া যায় এমন ফলের মধ্যে একটি হচ্ছে পেয়ারা। পেয়ারায় রয়েছে প্রচুর ভিটামিন সি। এ ফল গর্ভকালীন সময়ে কোষ্ঠকাঠিন্য রোধ করতে সাহাস্য করবে। তাই এই সময়ে পেয়ারা খেলে বেশ উপকার পাওয়া যায়।

Advertisements

কমলা

কমলায় রয়েছে ফাইবার আর ফলিক অ্যাসিড। এ ছাড়াও মেরুদণ্ড আর ভ্রূণের মস্তিষ্ক গঠনে গুরুত্বপূর্ণ উপাদান আছে কমলায়।

কলা

কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যা ইলোকট্রোলাইটসের ভারসাম্য ঠিক রাখে। ফলে স্নায়ু ও মাংসপেশির কাজকর্ম সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। এ ছাড়াও কলা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই গর্ভাবস্থায় প্রতিদিন অন্তত একটি কলা খাবেন।

Advertisements

কিউই

কিউইতে বিদ্যমান উপাদান হার্টের জন্য ভালো। এ ফলে রয়েছে ফাইবার, ফলিক অ্যাসিড, ভিটামিন সি ও ই, ক্যারোটেনয়েডস এবং অ্যান্টি-অক্সিডেন্টস। এ ছাড়া রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে গর্ভকালীন ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করে কিউই ফল।
আপেল

আপেলে রয়েছে প্রচুর আয়রন যা গর্ভাবস্থার হিমোগ্লোবিনের সংকট সামাল দিয়ে অ্যানিমিয়া রোধ করে। এ ছাড়াও গর্ভকালে প্রতিদিন একটি আপেল খেলে বাচ্চার অ্যালার্জি ও অ্যাজমা হওয়ার শঙ্কা কিছুটা কমে যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন