English

29 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

চুল ধোয়ার কৌশল

- Advertisements -

সুন্দর ও ঝলমলে চুলের আকাক্সক্ষা সবারই কাম্য। কিন্তু প্রতিদিনের ধুলোবালির কারণে আমাদের চুল হয়ে যায় মলিন, প্রাণহীন। দেখা দেয় খুশকির সমস্যা, যা চুল ঝরে পড়ার অন্যতম প্রধান কারণ। ধোয়ার সময় একটুখানি যত্নআত্তিই সমাধান করতে পারে এই সমস্যার।

Advertisements

চুলের গোড়া থেকে সিবাম নামের এক ধরনের তেল নির্গত হয়। বাতাসে উড়ে বেড়ানো ধুলা সেই তেলের সঙ্গে মিশে চুল নোংরা করে ফেলে। তাই সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু দিয়ে চুল ধুতে হয়, যা চুলের স্বাস্থ্যে সরাসরি প্রভাব ফেলবে। জেনে নিতে পারেন সঠিক পদ্ধতিতে চুল ধোয়ার নিয়ম।

প্রথমেই চুলের উপযোগী শ্যাম্পু আর কন্ডিশনার বাছাই করতে হবে। তারপর শ্যাম্পু করার আগে মোটা দাঁতের চিরুনিতে চুল আঁচড়ে জট ছাড়িয়ে নিন। এরপর পুরো চুল ভালোভাবে পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে। শীতের সময় হলে উষ্ণ পানিতে চুল ধুতে পারেন। খেয়াল রাখতে হবে যেন খুব বেশি গরম পানি না হয়।

Advertisements

একটি বাটিতে বা মগে পরিমাণ মতো শ্যাম্পুর সঙ্গে অল্প পানি মিশিয়ে এর ঘনত্ব কমিয়ে নিতে হবে। তারপর পুরো চুলে সেই শ্যাম্পু লাগিয়ে ১৫ মিনিট আঙুল দিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করতে হবে। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন হবে, চুলের গোড়া মজবুত করবে। ম্যাসাজের সময় অল্প পানি দিয়ে চুলে ফেনা করলে চুল ভালোভাবে পরিষ্কার হবে। এবার চুল ভালোমতো ধুয়ে ফেলুন।

এরপর দ্বিতীয় দফায় শ্যাম্পু করতে হবে। এবার আর ম্যাসাজ নয়। ম্যাসাজ করলে চুলের গোড়া থেকে সিবাম বের হয়ে আসবে। তাই শুধু ফেনা করে ধুয়ে নিন। তারপর কন্ডিশনার ব্যবহারের পালা। চুলের গোড়া থেকে দুই-তিন ইঞ্চি পর কন্ডিশনার লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। শীতের দিনে কন্ডিশনার হিসেবে ভিনেগার ব্যবহার করা যেতে পারে। সবশেষে তোয়ালে জড়িয়ে প্রথমে চুলের পানি নিংড়ে নিতে হবে। এরপর চুল খুলে রেখে শুকিয়ে বড় দাঁড়ার চিরুনি ব্যবহার করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন