English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে র‌্যালি, সায়েন্টিফিক সেমিনার ও টিকাদান কর্মসূচি অনুষ্ঠিত

- Advertisements -

‘দেশে প্রতিবছর ১০ থেকে ১২ হাজার নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং আক্রান্তদের প্রায় অর্ধেকই মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। এই রোগ সম্পর্কে না জানা এবং সময়মতো এই রোগ সনাক্ত না হওয়ার কারণে মৃত্যুর হার প্রতিনিয়ত বাড়ছে।

Advertisements

যথাসময়ে এই রোগ সনাক্ত করা গেলে মৃত্যুহার দ্রুত কমিয়ে আনা সম্ভব। জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে শহর থেকে গ্রাম সর্বত্র সচেতনতা তৈরি করতে হবে এবং ভ্যাকসিনের আওতায় আনতে হবে।’ আজ ১৬ জানুয়ারি সকালে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতা মাস উপলক্ষে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের গাইনি এন্ড অবস বিভাগ কর্তৃক ক্যাম্পাসে আয়োজিত বণার্ঢ্য র‌্যালি ও আলোচনা সভায় বিশেষজ্ঞ চিকিৎসকগণ এ কথা বলেন।

সকালে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ক্যাম্পাসে আয়োজিত র‌্যালিতে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের প্রিন্সিপ্যাল অধ্যাপক ডা. মো. নাসিমুল ইসলাম, ভাইস প্রিন্সিপ্যাল অধ্যাপক ডা. সৈয়দ মোহাম্মদ তানজিলুল হক, গাইনি এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সেহেরীন এফ. সিদ্দিকা, প্রফেসর ডাক্তার মো. হাবিবুজ্জামান চৌধুরী, প্রফেসর ডাক্তার মো. শাহজাহান, প্রফেসর রাজিবুল আলমসহ কলেজের বিপুল সংখ্যক শিক্ষার্থী ও নার্স অংশগ্রহণ করেন। র‌্যালি ও সেমিনারে সায়েন্টিফিক পার্টনার হিসেবে ছিল ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাস লিমিটেড।

র‌্যালি শেষে ‘জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধ এবং ভ্যাকসিনেশন’-এর ওপর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা. আনোয়ার হোসেন খান এমপি। আলোচনা সভায় কী নোট উপস্থাপন করেন গাইনি এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সেহেরীন এফ. সিদ্দিকা।

Advertisements

তিনি বলেন, সচেতনতা এবং স্ক্রিনিং-এর অভাব এবং সময়মতো চিকিৎসা শুরু করতে না পারার কারণে এই রোগে আক্রান্তদের জীবনহানি ঘটছে। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের প্রিন্সিপ্যাল অধ্যাপক ডা. মো. নাসিমুল ইসলাম, নির্বাহী পরিচালক প্রফেসর ডাক্তার মো. এখলাসুর রহমান মডার্ন হেলথ গ্রুপের উপদেষ্টা মে. জে. (অব.) আশরাফ আব্দুল্লাহ ইউসুফসহ অন্যান্যরা, উপদেষ্টা ডাক্তার শাহ আলম।

স্বাগত বক্তব্য প্রদান করেন গাইনি এন্ড অবস বিভাগের প্রফেসর ডাক্তার সুহা জেসমিন। আলোচনা সভা শেষে কলেজে প্রাঙ্গনে টিকাদান কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাস লিমিটেড-এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার হোমায়রা ফাতেমা অনন্যা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন