English

38 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

নতুন এক গবেষণায় বলা হয়েছে: ‘মাস্ক ব্যবহারে করোনার সংক্রমণ কমে ৫৩%’

- Advertisements -
যুক্তরাজ্যের দ্য বিএমজে সাময়িকীতে গবেষণাটি প্রকাশিত হয়েছে। এতে গবেষকেরা লিখেছেন, করোনার সংক্রমণ কমাতে ব্যক্তিগত ও সামাজিক সুরক্ষার ব্যবস্থাগুলো কাজ করে বলে গবেষণায় ইঙ্গিত মিলেছে। এগুলোর মধ্যে রয়েছে হাত ধোয়া, মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা।
গবেষণা যুক্ত ছিলেন মনাশ ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব এডিনবরার গবেষকেরা। তাঁরা বলেছেন, করোনা ঠেকাতে টিকাদান কর্মসূচির পাশাপাশি হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরা যে গুরুত্বপূর্ণ, সে বিষয় গবেষণায় উঠে এসেছে।
গবেষণায় বলা হয়েছে, সামাজিক দূরত্ব বজায় রাখলে সংক্রমণ ২৫ শতাংশ কমানো সম্ভব হয়। নিয়মিত হাত ধোয়ায় সংক্রমণ কমানো যায় ৫৩ শতাংশ। তবে হাত ধোয়ার ক্ষেত্রে যে গবেষণা হয়েছে, তা সংখ্যায় নগণ্য। এ ছাড়া শুধু মাস্ক ব্যবহারে সংক্রমণ কমে ৫৩ শতাংশ। বিশ্বজুড়ে হওয়া ৩০টির বেশি গবেষণার ফলাফল পর্যালোচনা করে গবেষকেরা এসব তথ্য পেয়েছেন।
বিশ্বজুড়ে করোনায় সংক্রমিত ব্যক্তির সংখ্যা চলতি মাসে ২৫ কোটি ছাড়িয়েছে। ডেলটার মতো অধিক সংক্রমণের ক্ষমতাসম্পন্ন ভেরিয়েন্টের কারণে এখনো বিশ্বে প্রতি ৯০ দিনে ৫ কোটি মানুষ করোনায় সংক্রমিত হচ্ছেন। প্রতিদিন হাজারো মানুষ করোনায় মারা যাচ্ছেন।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন