English

39 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

শীতে ত্বক ও চুলের শুষ্কভাব কমবে এক তেল ব্যবহারেই

- Advertisements -
Advertisements

শীত এখনো সেভাবে জাঁকিয়ে বসেনি, আর তাতেই ত্বক ও চুলের বেহাল দশা হতে শুরু হয়েছে অনেকেরই। শীতকালে কমবেশি সবাই ত্বক ও চুলের নানা সমস্যায় ভোগেন। আর্দ্রতার অভাবে আর মাত্রাতিরিক্ত দূষণের কারণে ত্বক ও চুলের অবস্থা নাজুক হয়ে পড়ে।

ত্বক শুষ্ক হয়ে পড়লে বাড়ে চুলকানি আবার মাথার ত্বক শুষ্ক হলে বাড়ে খুশকি ও চুল পড়ার সমস্যা। আপনিও কি ত্বক ও চুলের সমস্যায় নাজেহাল হয়ে পড়েছেন? তাহলে একটি তেল ব্যবহারেই এ সমস্যার সমাধান করতে পারবেন।

Advertisements

যদিও ত্বক ও চুলের পরিচর্যার প্রসাধনী ভিন্ন হয়, তবে এমন এক উপাদান আছে, যা এই শুষ্ক আবহাওয়ায় আপনার ত্বক ও চুলের দুটোরই খেয়াল রাখবে। আর তা হলো ক্যাস্টর অয়েল।

ক্যাস্টর অয়েল এক ধরনের ফল থেকে পাওয়া যায়। এই তেলের মধ্যে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, ফ্ল্যাভনয়েড, ফ্যাটোস্টেরল, ফেনোলিক ও অ্যামিনো অ্যাসিড থাকে। ত্বক ও চুলের উভয়ের জন্যই ভালো এই তেল।

এমনকি ভ্রু ও চোখের পাপড়ি ঘন করতে অনেক নারীই নিয়মিত ব্যবহার করেন এই তেল। তবে সমস্যা হলো, ক্যাস্টর অয়েল অন্যান্য প্রাকৃতিক তেলের তুলনায় ভারী।

তাই এটি সরাসরি ত্বক বা চুলে মাখলে চিটচিট করতে থাকে। নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে মাখলে সেরা ফল পাওয়া যায়।

চুলের যত্নে ক্যাস্টর অয়েল

চুল পড়া ও খুশকির সমস্যা এক নিমেষে রুখে দিতে পারে ক্যাস্টর অয়েল। শীতকালে চুলে আর্দ্রতা অভাবে নানা সমস্যা দেখা দেয়। ক্যাস্টর অয়েল চুলের ময়েশ্চারকে বজায় রাখে।

সপ্তাহে ২-৩ বার ক্যাস্টর অয়েল মাখলেই চুলের সমস্যাকে সমাধান করা যায়। নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে মাখুন।

শ্যাম্পু করার ৩০ মিনিট আগে এই কাজটা সারতে হবে। কিংবা আগের দিন রাতেও এভাবে মাথায় তেল মাখতে পারেন। আর পরদিন শ্যাম্পু করে নিন। এতে দ্রুত ফল পাবেন।

ত্বকের যত্নে ক্যাস্টর অয়েল

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা খুব সাধারণ। এই সাধারণ সমস্যাকে প্রতিরোধ না করলে আপনার ত্বকের জন্য তা মারাত্মক হতে পারে।

তাই এ সময় ময়েশ্চারাইজার ব্যবহারের পাশাপাশি দিনে অন্তত একবার ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। এই তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও নমনীয়তা বাড়াতে সাহায্য করে।

২-৩ ফোঁটা ক্যাস্টর অয়েল নিয়ে সরাসরি ত্বকের উপর মালিশ করুন। ফলাফল আপনি সত্যিই চমকে উঠবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন