English

27 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
- Advertisement -

চলচ্চিত্র নির্মাণে আধুনিক প্রযুক্তির ব্যবহার: বাংলাদেশ প্রেক্ষিত শীর্ষক সেমিনার

- Advertisements -

বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণে আধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হয় গত এক দশকেরও বেশি সময় থেকে। আধুনিক ক্যামেরা, সম্পাদনা, লাইট, ডাবিং, আর আর, কালার কারেকশন, ডিজিটাল সাউন্ড সিস্টেম, গ্রাফিক্স, স্পেশাল ইফেক্ট সহ নানা ধরণের উন্নত প্রযুক্তির ব্যবহার হচ্ছে ঢাকায় নির্মিত চলচ্চিত্রে।

Advertisements

এই আধুনিক প্রযুক্তি নির্ভরতা নিয়ে ‘চলচ্চিত্র নির্মাণে আধুনিক প্রযুক্তির ব্যবহার: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয় সকালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক জান্নাতুল ফেরদৌস নীলা।

প্রবন্ধের উপর আলোচনা করেন চলচ্চিত্র বিদ্যার শিক্ষক, বিশিষ্ট চিত্রগ্রাহক, চলচ্চিত্র পরিচালক পংকজ পালিত ও চলচ্চিত্র পরিচালক হাসিবুর রেজা কল্লোল। স্বাগত বক্তব্য প্রদান করে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো: মোফাকখারুল ইকবাল।

Advertisements

সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো: নিজামুল কবীর। এ ছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট চলচ্চিত্র সম্পাদক, পরিচালক ফজলে হক, চলচ্চিত্র পরিচালক হাবিবুল ইসলাম হাবিব, সাংবাদিক অভিনেতা মীর নাসিমুল ইসলাম, চলচ্চিত্র গবেষক মীর সামছুল আলম বাবু সহ চলচ্চিত্র সংশ্লিষ্ট গবেষকগণ।

আগামী ২৫, ৩০ অক্টোবর চলচ্চিত্র সংগীতে আজাদ রহমান, বাংলাদেশে নারী নির্মাতার চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন, স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্রে দেশাত্ববোধক গানের বৈশিষ্ট্য বিশ্লেষণ ও ১, ৩, ৭, ৯ নভেম্বর হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরুপ, বাংলাদেশের চলচ্চিত্রে লোকউৎসব: নান্দনিক পরিসর ও তাত্ত্বিক পর্যালোচনা, সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র: শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাব এবং ওটিটি প্ল্যাটফর্মে বাংলাদেশি চলচ্চিত্র শীর্ষক সেমিনার গুলো অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন