English

28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

দেশী ও বিদেশী উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিও ভিজ্যুয়াল দলিল সংগ্রহে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের উদ্যোগ

- Advertisements -
Advertisements

দেশী ও বিদেশী উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিও ভিজ্যুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক একটি প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে দেশে ও বিদেশের ফিল্ম আর্কাইভ, লাইব্রেরী, যাদুঘর ও সংবাদ সংস্থায় থাকা বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কিত ভিজ্যুয়াল দলিল, স্থিরচিত্র, পেপার ক্লিপিংস বা অন্য কোন ফরমেটে থাকা মূল্যবান দলিলাদি সংগ্রহ ও সংরক্ষণ করা।এছাড়াও প্রকল্পের আওতায় চারশত জন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার ভিত্তিক ডকুমেন্টারী তৈরী করা হবে। এ ধরনের একটি প্রকল্প প্রণয়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিল।

প্রায় বাষট্টি কোটি টাকা ব্যয়ে প্রণীত এ প্রকল্পটি গত ১০.০৮.২০২১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পটি বাস্তবায়িত হলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস রচনায় বিশেষ ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা মনে করেন। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির যে সংস্কৃতি তৈরী হয়েছিল তা থেকে জাতি মুক্তি পাবে। জাতির সামনে বিশেষ করে আমাদের আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস উপস্থাপনের মাধ্যমে দেশে একটি মুক্তিযুদ্ধ ভিত্তিক আগামী প্রজন্ম গড়ে তোলা সহজ হবে।

Advertisements

গত ৩১.০৮.২০২১ তারিখে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত মাসিক এডিপি পর্যালোচনা সভায় মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী জনাব ড.হাছান মাহমুদ, এমপি এবং সম্মানীত তথ্য ও সম্প্রচার সচিব জনাব মোঃ মকবুল হোসেন স্পর্শকাতর এ প্রকল্পটি যথাযথ ভাবে বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন