English

28 C
Dhaka
বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২
- Advertisement -

বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম: সংকট ও সম্ভাবনার স্বরূপ অনুসন্ধান শীর্ষক সেমিনার

- Advertisements -

বাংলাদেশে ওটিটি নামে আরও একটি নতুন মাধ্যমে চলচ্চিত্রসহ নানা ধরনের অডিও ভিজ্যুয়াল কনটেন্ট দেখার সুযোগ সৃষ্টি হয়েছে। ২০২০ সাল থেকে ওটিটি প্লাটফর্মে বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র, নাটক, গান সহ নানা ধরনের অডিও ভিজ্যুয়াল দেখতে পাই ব্যবহারকারীরা। নতুন এই মাধ্যমটির মাধ্যমে জাতীয় রাজস্ব আয়ের সম্ভাবনার অনেকখানি।

Advertisements

এরই মধ্যে বাংলাদেশে বেশকিছু ওটিটি অনলাইন মাধ্যম তৈরী হয়েছে এবং এই মাধ্যমে নির্মাতা এবং লগ্নিকারীরা তাদের তৈরীকৃত কনটেন্ট ব্যবহারকারীদের মধ্যে গ্রহণযোগ্যতা পেয়েছে। ওটিটি বিষয়ক বিশিষ্ট আলোচকবৃন্দের আলোচনায় এসব বলেন।

আজ বাংলাদেশ ফিল্ম আর্কাইভে “বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম: সংকট ও সম্ভাবনার স্বরূপ অনুসন্ধান” শীর্ষক ষষ্ঠ সেমিনার অনুষ্ঠিত হয় ফিল্ম আর্কাইভ ভবনের সেমিনার হলে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক মো. হুমায়ুন কবির (আহমেদ হিমু)।

আজকের সেমিনারের আলোচক ছিলেন নাটক, চলচ্চিত্র পরিচালক, চরকি’র নির্বাহী পরিচালক রেদোয়ান রনি, চলচ্চিত্র নির্মাতা ও নাট্যকার অনিমেষ আইচ। গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন অভিনয়শিল্পী ও নির্মাতা রোকেয়া প্রাচী। আলোচনা করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রশাসন ও চলচ্চিত্র শাখার যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম। যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম ওটিটি প্লাটফর্মের নীতিমালা এবং ব্যবহারকারীদের সুযোগ-সুবিধাগুলি নিয়ে আলোচনা করেন।

Advertisements

সেমিনারে সভাপতিত্ব বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর। এছাড়াও আলোচনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক অনন্য মামুন, রোকেয়া প্রাচী সহ চলচ্চিত্র সংশ্লিষ্ঠ গবেষক ও অন্যান্য ব্যক্তিবর্গ।

“বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনে ওটিটি প্লাটফর্ম: সংকট ও সম্ভাবনার স্বরূপ অনুসন্ধান” শীর্ষক সেমিনারে আলোচকরা আমাদের দেশের ওটিটি নতুন এই মাধ্যমটি নানা ধরনের সম্ভাবনা নিয়ে দিক নির্দেশনামূলক আলোচনা করেন। ২০২১- ২০২২ অর্থ বছরে গবেষণা কর্মের উপর আগামী ২৩ ও ২৫ শে জানুয়ারী বিষয় ভিত্তিক গবেষকদের সেমিনার অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন