English

29 C
Dhaka
শনিবার, জুন ২২, ২০২৪
- Advertisement -

সংস্কৃতির বিনিময়ে চীন-বাংলাদেশ সম্পর্ক আরও গভীর হবে: সমাজকল্যাণ মন্ত্রী

- Advertisements -

সমাজকল্যাণ মন্ত্রী ডা: দীপু মনি এমপি বলেছেন , চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক অনেক পুরোনো। সংস্কৃতির বিনিময়ে এ সম্পর্ক আরও গভীর হবে।

মন্ত্রী ঢাকাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে চীন দূতাবাস, ঢাকা আয়োজিত The 2024 “voices of spring – Golden dreams” cross border spring festival evening gala (Dhaka session) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

Advertisements

মন্ত্রী বলেন, বিগত দিনে চীন আমাদের জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা, ভৌগলিক অখন্ডতা এবং বাহিরের হস্তক্ষেপ থেকে নিরাপদ থাকতে সহযোগিতা করেছে। আমাদের মহান নেতাদের যৌথ দিক নির্দেশনায় বাংলাদেশ -চীন সম্পর্কে অনেক উন্নতি হয়েছে। চীনের সহযোগিতায় ১৪ টি মেগা প্রকল্প সম্পন্ন হয়েছে এবং চলছে। এসব মেগা প্রকল্পের মাধ্যমে চীনের সাথে সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।

মন্ত্রী বলেন, চীনের সাথে আমাদের সম্পর্ক অনেক পুরনো। আমরা আমাদের সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে চীনের হিউয়েন সাং ও ফা-হিয়েনের লেখনী থেকে অনেক কিছু জেনেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫০ এর দশকে চীন ভ্রমণ করেছেন।

মন্ত্রী দ্বি-পাক্ষিক সুসম্পর্কের কথা উল্লেখ করে বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুন:নির্বাচিত হওয়ায় চীনের রাষ্ট্রেপতি শিজিন পিং ও প্রিমিয়ার স্টেট কাউন্সিল লি ছিয়াং প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন।

Advertisements

মন্ত্রী বলেন, চীন-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময়ে প্রাচ্যের দু’টি সভ্যতার দ্বি-পাক্ষিক উন্নয়ন হয়েছে। আজকের অনুষ্ঠানে ইউনান প্রদেশের সাংস্কৃতিক কর্মীদের ও বাংলাদেশের শিক্ষার্থীদের যৌথ পরিবেশনা থেকে তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, চীনের ইউনান প্রভিন্সিয়াল কমিটি অব সিপিসির পাবলিসিটি বিভাগের ভাইস মিনিস্টার ও ইউনান প্রভিন্সিয়াল সিভিলাইজেশ্যন অফিসের ডিরেক্টর পেঙ বেঙ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

শেষে ইউনান প্রদেশ থেকে আগত শিল্পী দল ও বাংলাদেশের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন