English

31 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

শিল্পকলায় ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

- Advertisements -

গত পহেলা নভেম্বর, ২০২০ খ্রি. কর্মমুখর নবীন নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ চতুর্থ বর্ষে পদার্পণ করে। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে সন্ধ্যা ৬ টায় ঘরোয়া আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয় প্রতিষ্ঠা বার্ষিকীর আনুষ্ঠানিকতা। উক্ত আয়োজনে দলের সদস্য, কলাকুশলী, সহকর্মী, নাট্যকর্মী সংস্কৃতিকর্মী, বিশিষ্ট নাট্য-ব্যক্তিত্ব ও সাংবাদিক বৃন্দ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক জনকন্ঠের বিনোদন প্রধান জনাব সাজু আহমেদ, দৈনিক সংবাদের বিনোদন প্রধান ও মূকাভিনেতা জনাব নিথর মাহবুব, শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের সহকারী পরিচালক জনাব মাসউদ সুমন, দেশ ই-কমার্স লিঃ এর চেয়ারম্যান জনাব আরিফুল ইসলাম, ওয়ালটন গ্রুপের বিভাগীয় প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মোরশেদ তালুকদার, মুমু মাসউদ, রাব্বি প্রমুখ। এ আয়োজনের প্রথম পর্বে দলের বিগত ও বর্তমান কর্মকান্ড এবং ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনার পাশাপাশি আমন্ত্রিত অতিথিরা বক্তব্য প্রদান করেন এবং বিভিন্ন সংগঠন, নাট্যকর্মী ও সুধীজন ফুলের তোরা দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন।
বিশেষ এ আয়োজনে সকল অতিথিদের উপস্থিতিতে গানে গানে কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। করোনা মহামারী মহামারীর ক্রান্তিকালে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান প্রতিবারের মতো আরম্বরপূর্ণ না হলেও শিল্পকলা একাডেমির মহড়া কক্ষ মেতেছিল এক তারুণ্যের মেলায়।
ব্ল্যাকফ্লেইম থিয়েটার এর আদর্শ উদ্দেশ্য সম্পর্কের আলোচনায় দলের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ বলেন, বাঙলার সু-প্রাচীন নাট্য-ঐতিহ্যর গর্বিত উত্তরসূরি আমরা। কালগত অভিঘাতে বাঙলা অঞ্চলের নাট্য-ধারাবাহিকতা ইতঃপূর্বে কিঞ্চিদধিক ব্যাহত হলেও আধুনিককালের নাট্য-সচেতনতা আমাদের সমৃদ্ধ ঐতিহ্যর প্রতি করেছে শ্রদ্ধাশীল। সঙ্গত কারনে, আমাদের নাট্য চর্চার সমকালীন যে বিষয়গুলো অন্ধকারে রয়ে গেছে বা দর্শক-সম্মুখে সচারাচর উপস্থাপিত হয়না।
সে সকল বিষয়বস্তু নান্দনিক বিনোদনের মাধ্যমে দর্শক সম্মুখে উপস্থাপনই আমাদের প্রত্যয়। আমরা নিশ্চিতই বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের চেতনায় আলোকিত বহ্নিশিখার আড়ালে লুকিয়ে থাকা অ-ব্যাক্ত কালো অধ্যায় আধুনিক বাঙলা নাট্যরীতি ও দেশীয় মূকাভিনয় রীতির ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে রুচিশীল দর্শক-সম্মুখে নান্দনিক প্রকাশ ঘটবে। বর্ণিত প্রক্রিয়ায় আমাদের নিজস্ব নাট্য ও মূকাভিনয় আঙ্গিকের প্রয়োগে উপস্থাপিত হবে সমকালীন সে বিষয়গুলো যা অন্ধকারেই রয়ে গেছে। এতদ্ উদ্দেশ্যেই “বিনোদনে নান্দনিকতা” স্লোগানে ২০১৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত নাট্যসংগঠন ব্ল্যাকফ্লেইম থিয়েটার ইতোমধ্যে ১৩টি মূকাভিনয় প্রযোজনা মঞ্চে এনেছে এবং সেগুলো ঢাকা সহ সারাদেশে নিয়মিত মঞ্চায়ন করে যাচ্ছে, এছাড়াও বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক উৎসবে সাফল্যের সাথে অংশগ্রহন করে ব্যাপক প্রশংসা অর্জন করেছে।
এছাড়াও দলের সভাপতি হুমায়ুন কবির সুইট, যুগ্ম সম্পাদক রেজাউল মাওলা নাবলু ও ভাইস প্রেসিডেন্ট মোস্তাফিজুর রহমান তাদের আলোচনায় বলেন, বিগত উল্লেখযোগ্য কাজ এর মধ্যে গত বছর ‘থাইল্যান্ডের অন্যতম নাট্য সংগঠন ‘রেবেল আর্ট স্পেস’ এর আয়োজনে ২০১৯ খ্রিস্টাব্দের ১৪ থেকে ১৯ অক্টোবর ব্যাংকক আর্ট এন্ড কালচার সেন্টারে অনুষ্ঠিত অত্যন্ত মর্যাদাপূর্ণ থাইল্যান্ডের মূলধারার ইন্টারন্যাশনাল পার্ফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল ‘রেবেল লাইভ এ্যকশন ইকো আর্ট’ ফেস্টিভ্যাল এ দুইটি একক প্রযোজনার একটি করে প্রদর্শনী এবং ব্যাংকের অন্যতম নাট্য সংগঠন স্পাইন পার্টি মুভমেন্ট এর সাথে তাদের ‘প্রজেক্ট সি ব্যাংকক’ এর সাথে যৌথভাবে ৩ টি প্রযোজনায় গ্রুপ পারফরমেন্স এ অংশগ্রহণ করেছে এবং একই বছরে ব্যাংককের স্বনামখ্যাত থিয়েটার কোম্পানি ‘স্পাইন পার্টি মুভমেন্ট’ এর আমন্ত্রণে ব্যাংককে বিশেষ নাট্য কর্মশালা পরিচালনা করেন ব্ল্যাকফ্লেইম থিয়েটার এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ এছাড়াও ‘ডুমা ইন্টারন্যাশনাল মাইম ফেস্ট-২০১৯’, ‘ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’, ‘ন্যাশনাল মনোমাইম ফেষ্টিভ্যাল-২০১৮’, ‘২য় আন্তর্জাতিক মাইম ফেস্ট-২০১৮’, ‘৪র্থ চ্যাপলিন মাইম ফেস্টিভ্যাল-২০১৯’, ‘৩য় চ্যাপলিন মাইম ফেস্টিভ্যাল-২০১৮’, ঢাকার অন্যতম মূকাভিনয় সংগঠন ‘মাইম আর্ট’ এর ১০ম প্রতিষ্ঠা বার্ষিকীর আয়োজনে ও তীরন্দাজ নাট্যদল আয়োজিত একুশের বিশেষ আয়োজন ‘একুশের প্রথম প্রহর’ এ সফলতার সাথে অংশগ্রহন করেছে।
এছাড়াও ব্ল্যাকফ্লেইম থিয়েটার ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর সাথে জাপানের হিরোশিমা-নাগাসাকি’র ভয়াবহতা ও পারমানবিক অস্ত্র মুক্ত মানবিক পৃথিবী গড়ার প্রত্যয়ে পরপর দুইবার ‘হিরোশিমা দিবস-২০১৯’ ও ‘হিরোশিমা দিবস-২০১৮’ এর সফল আয়োজন করেছে যেখানে যথাক্রমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের মাননীয় তথ্য মন্ত্রী জনাব হাসান মাহমুদ এমপি ও মাননীয় সংস্কৃতি মন্ত্রী নাট্যজন আসাদুজ্জামান নূর এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এছাড়াও করোনা মহামারীর কারনে স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল’এশিয়ান টিভি’র স্টুডিওতে বিশেষ টকশো আয়োজনের মাধ্যমে হিরোশিমা দিবস-২০২০ উদযাপন করা হয়েছে যেখানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ জাপানী রাষ্ট্রদূত ইতো নাওকি। এবং করোনা মোকাবেলায় জনসচেতনতার লক্ষ্যে জীবানু নাশক ছিটানো, লিফলেট বিতরণ ও নানাবিধ অনলাইন ভিত্তিক কার্যক্রম পরিচালনা করা ছাড়াও করোনা কালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভিত্তিক নাট্যসংগঠন ‘অনিরুদ্ধ নাট্যদলের অনলাইন আলোচনায় অংশগ্রহণ, পাবনায় মূকাভিনয় কর্মশালা পরিচালনা ও ‘বাংলাদেশ মাইম এসোসিয়েশন’ প্রতিষ্ঠায় প্রত্যক্ষ ভূমিকা পালন ও এসোসিয়েশন কর্তৃক বিভিন্ন কর্মকান্ড ও বিভিন্ন দলের প্রতিষ্ঠা বার্ষিকীতে শুভেচ্ছা জ্ঞাপন সহ নানাবিধ সংস্কৃতিক কর্মকান্ডে সাফল্যের সাথে অংশগ্রহন করেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন