English

23 C
Dhaka
রবিবার, ডিসেম্বর ১০, ২০২৩
- Advertisement -

অচলের পথে মার্কিন সরকার

- Advertisements -

ফের অচলাবস্থার দ্বারপ্রান্তে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারকে সাময়িকভাবে অর্থায়নের প্রস্তাবিত একটি বিল প্রতিনিধি পরিষদের কট্টরপন্থি রিপাবলিকানরা আটকে দেওয়ার পর এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

Advertisements

খবরে বলা হয়েছে, প্রস্তাবিত বিল আটকে দেওয়ার কারণে দেশটির স্থানীয় সময় আজ শনিবার মধ্যরাতের মধ্যে ফেডারেল সংস্থাগুলোকে তহবিল বরাদ্দের সময়সীমা পার হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এমনটি হলে আগামীকাল রবিবার থেকে দেশটির ফেডারেল সংস্থাগুলোর কার্যক্রম আংশিক বন্ধ হয়ে যাবে।

মার্কিন সরকারকে ৩১ অক্টোবর পর্যন্ত সচল রাখতে দেশটিতে গতকাল শুক্রবার সাময়িকভাবে অর্থায়নের প্রস্তাবিত একটি বিল পাসের চেষ্টা হয় পার্লামেন্টের নিম্নকক্ষে। এই প্রস্তাবে রিপাবলিকানদের অগ্রাধিকার দিয়ে সরকারি ব্যয় হ্রাস ও অভিবাসন সীমিত করার বিষয়গুলো রাখা হয়েছিল।

Advertisements

রয়টার্স জানিয়েছে, কংগ্রেসের নিম্নকক্ষে ২২১ আসন নিয়ে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। কিন্তু বিরোধী ২১২ জন ডেমোক্রেট প্রতিনিধির সঙ্গে কট্টরপন্থি ২১ জন রিপাবলিকান প্রস্তাবিত বিলটির বিপক্ষে ভোট দেন। এতেই আটকে যায় এ বিল। এখন দেশটির সরকারের অচলাবস্থা এড়াতে রিপাবলিকানদের কাছে স্পষ্ট আর কোনো কৌশল নেই।

প্রতিবেদনেবলা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করেছেন যে, শাটডাউনের কারণে মার্কিন সশস্ত্র বাহিনীগুলোতে বাজে প্রভাব পড়তে পারে। তাই এই শাটডাউন এড়াতে শনিবার মার্কিন প্রতিনিধি পরিষদের সরকারি অর্থায়ন নিয়ে আরও ভোট হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন