English

32 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

‘আগামী ২০৫০ সালে দারিদ্র্যমুক্ত হবে ভারত’

- Advertisements -

আগামী ২০৫০ সাল নাগাদ ভারতের অর্থনীতিতে আরও প্রায় ২৫ ট্রিলিয়ন (২৫ লাখ কোটি) মার্কিন ডলার যোগ হবে ও শেয়ারবাজার মূলধন বাড়বে ৪০ ট্রিলিয়ন ডলার। এ সময়ের মধ্যে দেশটি সব ধরনের দারিদ্র্য দূর করতে সক্ষম হবে বলে আশাপ্রকাশ করেছেন ভারতীয় বিজনেস টাইকুন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি।

Advertisements

গত বৃহস্পতিবার (২১ এপ্রিল) টাইমস নেটওয়ার্ক ইন্ডিয়া আয়োজিত এক অর্থনৈতিক আলোচনা সভায় প্রভাবশালী এ ব্যবসায়ী বলেন, ২০৫০ সাল থেকে আমরা আনুমানিক ১০ হাজার দিন দূরে রয়েছি। আশা করি, এ সময়ের মধ্যে ভারতের অর্থনীতি ২৫ ট্রিলিয়ন ডলার বাড়বে। যার অর্থ, ২০৫০ সাল পর্যন্ত আমাদের জিডিপিতে প্রতিদিন ২ দশমিক ৫ বিলিয়ন (২৫০ কোটি) ডলার যোগ হবে।

তিনি বলেন, এ সময়ের মধ্যে ভারতের শেয়ারবাজার মূলধন ৪০ ট্রিলিয়ন ডলার বাড়বে বলে আশা করি, যার অর্থ ২০৫০ সাল পর্যন্ত শেয়ারবাজারে প্রতিদিন চার বিলিয়ন ডলার যোগ হবে।

Advertisements

২০২২ অর্থবছরে ভারতের জিডিপি ছিল প্রায় তিন ট্রিলিয়ন ডলার। গৌতম আদানির মতে, জনসংখ্যার সুফল, মধ্যবিত্তের সংখ্যা বৃদ্ধি, ত্বরান্বিত ডিজিটাল অর্থনীতি ও জলবায়ু স্থিতিশীলতায় নজর- এ চারটি প্রধান ক্ষেত্রে বিশ্বের আর কোনো দেশ ভারতের মতো সুবিধাজনক অবস্থানে নেই।

তিনি বলেন, এর সবগুলোতেই ট্রিলিয়ন ডলার বাজারের সুযোগ রয়েছে। এটি আগামী তিন দশককে বিশ্বের ওপর আমাদের প্রভাব নির্ধারণে সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় করে তুলবে।

আদানি গ্রুপের চেয়ারম্যান আরও বলেন, ২০২২-২৩ অর্থবছরে প্রত্যাশিত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) রেকর্ড ১০০ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এটি ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম এফডিআই প্রাপক করে তুলবে, যা দেশটির প্রতি বিশ্বের আস্থা প্রদর্শনেরই প্রমাণ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন