English

29 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২
- Advertisement -

আফগানিস্তানে একাধিক বিয়ে না করার পরামর্শ সর্বোচ্চ নেতার

- Advertisements -

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা একটি ফরমান জারি করে অন্তর্বর্তী সরকারের কর্মকর্তাদের একাধিক বিয়ে না করার পরামর্শ দিয়েছেন।

শুক্রবার (২০ মে) মাইক্রো ব্লগিং সাইট টুইটারে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজ জানায়, সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা দুই, তিন বা চার বিয়ে এড়ানোর জন্য ইসলামি আমিরাতের সদস্যদের প্রতি নির্দেশনা দিয়েছেন।

Advertisements

গত বছরের জানুয়ারি মাসে তালেবান ক্ষমতায় আসার আগে একই ধরনের ফরমানে নেতা ও কমান্ডারদের একাধিক স্ত্রী গ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছিলেন হিবাতুল্লাহ আখুন্দজাদা।

তিনি বলেছিলেন, এই প্রথার কারণে শত্রুরা আমাদের সমালোচনা করার সুযোগ পায়।

Advertisements

ভয়েস অব আমেরিকা একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, অনেক অভিযোগের প্রেক্ষাপটে এই নির্দেশনা দেওয়া হয়েছে। বিয়ের মোহরের অর্থ জোগাড় করতে কিছু তালেবান কর্মকর্তা তাদের ঊর্ধ্বতনদের দ্বারস্থ হন। দেশটির কিছু অংশে বিয়ের পণ হিসেবে দুই লাখ আফগানি (২৬ হাজার ডলার) পর্যন্ত মোহর দিতে হয়। তালেবান কর্মকর্তারা দ্বিতীয় বিয়ের জন্য এই অর্থ জোগাড় করতে চান।

২০২১ সালের ডিসেম্বরে তালেবান নেতৃত্বাধীন সরকার নারীদের অধিকারবিষয়ক এক ফরমান জারি করে। এতে বলা হয়, নারীদের সম্পত্তি হিসেবে বিবেচনা করা উচিত হবে না। বিয়ের আগে অবশ্যই তাদের সম্মতি নিতে হবে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের ইস্যু করা ওই ডিক্রিতে বলা হয়, নারী কোনো সম্পত্তি নয়। বরং সে মহান ও স্বাধীন মানুষ। শান্তি বা বৈরিতা অবসানের বিনিময়ে তাকে কারো কাছে দেওয়া যাবে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন