English

32 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

আফগান যুদ্ধ শেষ: তালেবান

- Advertisements -

কাবুলে প্রেসিডেন্ট প্যালেসের দখল নিয়েছে তালেবান। সেখান থেকেই সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, আফগান যুদ্ধ শেষ। এবার নতুন সরকার গঠন হবে। তালেবানের এই মুখপাত্র বলেন, ‘যেকোনো সমস্যা সমাধানের জন্য আমাদের সঙ্গে বসতে আমরা সকল দেশ ও অংশীদারদের প্রতি আহ্বান জানাচ্ছি।’

Advertisements

রবিবার (১৫ আগস্ট) রাতেই পালিয়ে গেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। নিজেই একটি টুইট করে জানিয়েছেন, লড়াই থামাতে এবং রক্তস্রোত এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তাজাকিস্তানে পালিয়েছেন গনি। আর তার কিছুক্ষণের মধ্যেই প্রেসিডেন্টের রাজপ্রাসাদে ঢুকে পড়ে তালেবান বাহিনী। রাজপ্রাসাদের মাথা থেকে আফগানিস্তানের পতাকা নামিয়ে দেওয়া হয়। প্রাসাদের কনফারেন্স রুম থেকে তারা সংবাদমাধ্যমকে জানায়, যুদ্ধ শেষ। এবার নতুন ইসলামিক আফগানিস্তান গঠনের প্রক্রিয়া শুরু হবে।

রবিবার রাতে প্রেসিডেন্টের প্রাসাদ দখল করার পর আল জাজিরার সঙ্গে কথা বলেন তালেবান মুখপাত্র। তিনি জানিয়েছেন, দ্রুত পরবর্তী সরকার গঠন করা হবে। ইসলামিক আফগানিস্তান তৈরির প্রক্রিয়া শুরু হবে। আশরাফ গনি পালিয়ে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পরে মধ্যবর্তী সরকার গঠনের আলোচনা শুরু হয়েছিল। আফগান পররাষ্ট্রমন্ত্রীকে মাথায় রেখে সেই সরকার গঠনের জল্পনা চলছিল। তালেবানরা মধ্যবর্তী সরকারের পক্ষে মত দেবে কি না, তা অবশ্য এখনো চূড়ান্ত নয়। তালেবান জানিয়েছে, দ্রুত তারা তাদের পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত জানাবে। তবে বিশেষজ্ঞদের ধারণা, তালেবান নিজেরাই সরকার গড়ার প্রক্রিয়া শুরু করবে।

Advertisements

সোমবার (১৬ আগস্ট) সকালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠক ডেকেছে। সকাল দশটায় বৈঠক শুরু হওয়ার কথা। আফগানিস্তান নিয়ে আলোচনা করতেই ওই বৈঠকের ডাক দেওয়া হয়েছে। এখনো পর্যন্ত ৬০টি দেশ আফগানিস্তানের দূতাবাস বন্ধ করে কর্মীদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে। অ্যামেরিকা এবং জার্মানি আফগানিস্তানে নতুন করে সেনা পাঠিয়েছে। দূতাবাস কর্মীদের নিরাপদে ফিরিয়ে আনতেই সে কাজ করা হয়েছে বলে তারা জানিয়েছে। এই মুহূর্তে আফগান বিমানবন্দর ঘিরে রেখেছে মার্কিন সেনা।

এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের দায়িত্ব নিজেদের হাতে তুলে নিয়েছে অ্যামেরিকা। একের পর এক বিমানে দূতাবাস কর্মী এবং আফগান সহকর্মীদের তুলে দেওয়া হচ্ছে। তবে রোববার রাতে ওয়াশিংটন জানিয়েছে, আফগান কর্মীদের নিয়ে শেষ বিমান উড়ে গেছে। আপাতত কেবল মার্কিন কর্মীদেরই দেশে ফেরানো হবে

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন