English

28 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

আবারও জেলেনস্কির সঙ্গে কথা বলবেন মোদি

- Advertisements -

আবারও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সোমবারই দু’জনের এই ফোনালাপ অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

Advertisements

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর এর আগেও একবার জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন মোদি।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন ভারতের প্রধানমন্ত্রী মোদি। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও কথা বলেন তিনি। ইউক্রেনের খারকিভে আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের উদ্ধার নিয়ে দু’জনের কথা হয়।

কিয়েভ ও খারকিভের মতো গুরুত্বপূর্ণ শহরে আটকে থাকা অধিকাংশ ভারতীয়দের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হলেও পূর্ব ইউক্রেনের সুমি শহরে এখনও আটকে আছে বহু ভারতীয় নাগরিক। সে কারণেই এবার ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে পারেন তিনি।

Advertisements

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দেশে অভিযান শুরু করে রুশ বাহিনী। আজ সোমবার অভিযানের দ্বাদশতম দিন। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রাশিয়ার সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।

রাশিয়ার দাবি, ইউক্রেনের এই সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয়। বরং বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই অভিযান চালানো হচ্ছে। পুতিন বলেছেন, ইউক্রেনকে নাৎসিমুক্ত করা, দেশটির নিরস্ত্রিকরণ ও ন্যাটো জোটে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করার জন্য তিনি এই অভিযান চালাচ্ছেন। 

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন