English

28 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আর নেই

- Advertisements -

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। শুক্রবার (১৩ মে) রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। তার মৃত্যুতে আমিরাত জুড়ে ৪০ দিনের শোক কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

Advertisements

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ২০০৪ সালের ৩রা নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি তার পিতা, প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের বড় ছেলে হিসেবে উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন। যিনি ১৯৭১ সালে রাষ্ট্র গঠনের পর থেকে ২০০৪ সালের ২ নভেম্বর মারা যাওয়ার আগ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। তিনি সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং আবুধাবির আমিরাতের ১৬ তম শাসক ছিলেন।

Advertisements

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আমিরাতের জনগণ, আরব ও ইসলামী জাতি এবং বিশ্ববাসীকে সমবেদনা জানিয়েছে রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়।

এদিকে রাষ্ট্রপতির মৃত্যুতে ৪০ দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। আজ থেকে মন্ত্রণালয়, বিভাগ, ফেডারেল এবং স্থানীয় প্রতিষ্ঠানে কাজ স্থগিত করা হবে। কর্মসূচীগুলো হলো- পতাকা অর্ধনমিতভাবে ওড়ানো হবে, মন্ত্রণালয়, বিভাগ, ফেডারেল এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলি আজ থেকে শুরু হওয়া কাজ স্থগিত করবে এছাড়া বেসরকারি খাত তিন দিনের শোক পালন করবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন