English

27 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
- Advertisement -

আহমেদাবাদ সিরিজ বোমা হামলা: ৩৮ জনকে মৃত্যুদণ্ড ও ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড

- Advertisements -
Advertisements

ভারতের আহমেদাবাদে সিরিজ বোমা হামলায় অভিযুক্তদের মধ্যে ৩৮ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। এছাড়া আরও ১১ জনকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। ২০০৮ সালের ১৯শে জুলাই ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গুজরাটের সবথেকে বড় শহর আহমেদাবাদে ওই সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল। শুক্রবার আহমেদাবাদের বিশেষ আদালত সেই মামলার রায় দিলেন।

Advertisements

ভয়াবহ ওই সিরিজ বোমা হামলায় মোট ৫৬ জন নিহত হয়েছিলেন। পাশাপাশি আহত হন আরও দুই শতাধিক। ঘটনার ব্যাপক তদন্তের পর ৪৯ জনকে দায়ি করে চার্জশিট দিয়েছিল পুলিশ। তাদের মধ্যে সকলেই সাজা পেয়েছেন।

বিস্ফোরণের ১৪ বছর পর অভিযুক্তদের সাজার ঘোষণা করা হল। এর আগে গত ৮ই ফেব্রুয়ারি ঘটনায় অভিযুক্ত ৪৯ জনকে দোষী সাব্যস্ত করেছিল আদালত।

ওই সিরিজ হামলার প্রধান আসামী হচ্ছেন স্টুডেন্টস্ মুভমেন্ট অব ইন্ডিয়ার নেতা সাফদার নাগোরি। আহমেদাবাদে বিস্ফোরণের আগে জয়পুর এবং বেঙ্গালুরুতেও একই রকম ভাবে হামলা চালানো হয়েছিল। আহমেদাবাদে বিস্ফোরণের মূল টার্গেট ছিল সেখানকার হাসপাতালগুলি। নিহত ৫৬ জনের মধ্যে শহরটির সিভিল হাসপাতালের বিস্ফোরণেই প্রাণ যায় ৩৭ জনের। এলজি হাসপাতালেও একটি বিস্ফোরণ ঘটানো হয়। তবে সেখানে কেউ আহত বা নিহত হননি। সিরিজ হামলার কয়েক দিন পরেও শহরের বিভিন্ন স্থান থেকে অবিস্ফোরিত বোমা উদ্ধার করেছিল পুলিশ। ওই হামলার দায় স্বীকার করেছিল ইন্ডিয়ান মুজাহিদিন বা আইএম। ২০০২ সালের গুজরাট দাঙ্গার প্রতিশোধ নিতেই এই বিস্ফোরণ ঘটানো হয় ওই জঙ্গি সংগঠনটি দাবি করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন