English

30 C
Dhaka
রবিবার, জুলাই ২১, ২০২৪
- Advertisement -

ইউক্রেনকে যুদ্ধবিমান দেয়ার পরিকল্পনা নেই ইতালির

- Advertisements -

রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখবে ইতালি। কিন্তু যুদ্ধবিমান দেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি

গতকাল মঙ্গলবার কিয়েভ সফরের সময় প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এ কথা বলেছেন।

Advertisements

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইতালির কাছে পুরনো যুদ্ধবিমান চেয়ে যে অনুরোধ জানিয়েছেন তা প্রত্যাখ্যান করে এ কথা বলেন ইতালির প্রধানমন্ত্রী।

গতকাল ইউক্রেন সফরে গিয়ে রাজধানী কিয়েভে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মেলোনি বলেন, এই মুহূর্তে ইউক্রেনের কাছে বিমান সরবরাহ করার বিষয়টি তাদের বিবেচনায় নেই। ভবিষ্যতে যদি ইউক্রেনকে যুদ্ধবিমান দিতে হয় তাহলে তা আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে পরামর্শের ভিত্তিতেই দেয়া হবে।

এর আগে ইতালির বিভিন্ন গণমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে যে, ইউক্রেনকে যুদ্ধবিমান দেয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে রোম। ইউক্রেনের প্রতি সমর্থন দেয়ার জন্যই মূলত জর্জিয়া মেলোনি কিয়েভ সফরে গেছেন।

Advertisements

অবশ্য এর আগে মেলোনির নেতৃত্বাধীন জোট সরকারের অন্যতম শরীক সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকনি ইউক্রেনের প্রেসিডেন্টের সমালোচনা করে বলেছেন, এই ভদ্রলোক খুবই নেতিবাচক ভূমিকা নিয়েছেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জন্য জেলেনস্কির ভূমিকা দায়ি।

বারলুসকনি হচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু। বারলুসকনির এই বক্তব্যে খানিকটা বিব্রত হয়েছেন ইতালির প্রধানমন্ত্রী।

গত মাসে আমেরিকা ও জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশের কাছ থেকে উন্নত প্রযুক্তির ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি পান জেলেনস্কি। এরপর তিনি পশ্চিমা মিত্রদের কাছে যুদ্ধবিমান দেয়ার দাবি জানান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন