English

32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২
- Advertisement -

ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রে আগুন

- Advertisements -

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে আগুন লেগেছে। নিরাপত্তা ক্যামেরার ফুটেজে সেখানে আগুন দেখা গিয়েছে। এটি ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র।

Advertisements

জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে কাছের শহর এনারহোদারের মেয়র দিমিত্রো অরলভের মতে, (প্ল্যান্টের) ভবন এবং ইউনিটগুলোতে অবিরাম ‘শত্রু গোলাবর্ষণের কারণে’ আগুন লেগেছে।

ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি জানিয়েছে, তারা ইউক্রেনের নেতৃত্বের সঙ্গে কথা বলেছে। বলা হয়েছে, কেন্দ্রের ‘অত্যাবশ্যকীয়’ সরঞ্জামগুলো এখনও কাজ করছে।

Advertisements

জাপোরোঝিয়া আঞ্চলিক রাজ্য প্রশাসনের প্রধান বলেছেন, কেন্দ্রটির নিরাপত্তা ‘সুরক্ষিত রয়েছে। ’ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে বিশ্বকে এ বিষয়ে “অবিলম্বে পদক্ষেপ” নেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি টুইটারের ভিডিওতে বলেছেন, ‘ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আগুন লেগেছে। ’ তিনি অভিযোগ করেন, রুশরা ইচ্ছাকৃতভাবে তাপীয় ইমেজিং সজ্জিত ট্যাঙ্ক দিয়ে কেন্দ্রটির ছয়টি চুল্লিতে গুলি করেছে।

এ ঘটনায় মার্কিন জ্বালানি মন্ত্রী জেনিফার গ্র্যান হোম টুইট করে জানিয়েছেন, তিনি ইউক্রেনের জ্বালানি মন্ত্রীর সঙ্গে এ আগুনের বিষয়ে কথা বলেছেন এবং যুক্তরাষ্ট্রের পরমাণু সমস্যা মোকাবেলা টিমকে সক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছেন। মার্কিন পারমাণবিক অস্ত্রভাণ্ডারের তত্ত্বাবধানকারী গ্র্যানহোম বলেন, ‘কেন্দ্রটির কাছে রাশিয়ার সামরিক তৎপরতা বেপরোয়া এবং অবশ্যই তা বন্ধ করা উচিত। ’ জ্বালানি মন্ত্রী আরো বলেন, ‘বিদ্যুৎ কেন্দ্রটির চুল্লিগুলো শক্তিশালী কাঠামো দিয়ে সুরক্ষিত এবং চুল্লিগুলো নিরাপদে বন্ধ করা হচ্ছে। ’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন