English

28 C
Dhaka
সোমবার, আগস্ট ১৫, ২০২২
- Advertisement -

ইউক্রেনে কেন উন্নত রকেট সিস্টেম পাঠাবে যুক্তরাষ্ট্র, জানালেন বাইডেন

- Advertisements -

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ইউক্রেনে আরও উন্নত রকেট সিস্টেম পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন। মূলত রুশ বাহিনীর ‘প্রধান লক্ষ্যবস্তুতে’ আঘাত হানতেই এই উন্নত রকেট সিস্টেম পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

বাইডেন নিউ ইয়র্ক টাইমস-এ লিখেছেন, “আমরা ইউক্রেনের কাছে আরও উন্নত রকেট সিস্টেম এবং যুদ্ধাস্ত্র সরবরাহ করব। এতে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়ান মূল লক্ষ্যবস্তুগুলোতে কিয়েভ বাহিনী আরও সুনির্দিষ্টভাবে আঘাত হানতে সক্ষম হবে।”

Advertisements

মার্কিন এক কর্মকর্তা বলেছেন, সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হিমার্স বা হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম পাঠানো হচ্ছে এবং এগুলো ইউক্রেনে বর্তমানে মোতায়েন অস্ত্রের চেয়ে দীর্ঘ পাল্লার। ইউক্রেনীয়রা দেশটির পূর্বাঞ্চলে রাশিয়ার আর্টিলারি হামলার মোকাবেলা করছে। এক্ষেত্রে মাল্টিপল রকেট লঞ্চার এ সময়ে ইউক্রেন বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন, “ইউক্রেনীয় বাহিনী হিমার্স রকেট থেকে ইউক্রেনের ভেতরে রাশিয়ান অবস্থানে দূর থেকে হামলা চালিয়ে তাদের প্রতিহত করতে পারবে।”

তিনি বলেন, “এই রকেট সিস্টেম ইউক্রেন ভূখণ্ডে রুশ বাহিনীর অগ্রযাত্রা প্রতিহত করতে ব্যবহার করবে ইউক্রেন কিন্তু রাশিয়ার ভূখণ্ডে হামলার জন্য ব্যবহার করা যাবে না।”

Advertisements

হিমার্স ৭০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের মূল অস্ত্র। এই প্যাকেজে এছাড়াও বিমান নজরদারি রাডার, স্বল্প-পাল্লার জ্যাভলিন অ্যান্টি-ট্যাংক রকেটসহ আরও আর্টিলারি গোলাবারুদ, হেলিকপ্টার, যানবাহন এবং খুচরা যন্ত্রাংশ রয়েছে।

হিমার্স রকেটের পাল্লা ১৮৬ মাইল (৩০০ কিলোমিটার) তবে রাশিয়ার ভূখণ্ডের ভেতরে হামলায় ব্যবহার না করার জন্য ইউক্রেনে পাঠানো হিমার্স ভার্সনের পাল্লা রাখা হয়েছে ৫০ মাইল (৮০ কিলোমিটার), ইউক্রেনের বর্তমান রকেট সক্ষমতার চেয়ে এটি উন্নত ও অধিক কার্যকর।

মার্কিন কর্মকর্তা বলেছেন, ইউক্রেন আশ্বাস দিয়েছে রাশিয়ার ভূখণ্ডে হামলায় তারা এই রকেট সিস্টেম ব্যবহার করবে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন