English

27 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
- Advertisement -

ইউক্রেনে ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে রাশিয়া

- Advertisements -

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আংশিক সেনা সমাবেশের ঘোষণার পরে রাশিয়া ইউক্রেনে আরও ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

Advertisements

আলজাজিরা জানিয়েছে, গতকাল শুক্রবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এ কথা জানিয়ে বলেন, রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর কর্মসূচি শেষ হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত ওই বৈঠকে পুতিনকে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘তিন লাখ সেনা সমাবেশের কাজ সম্পন্ন হয়েছে। নতুন কোনো পরিকল্পনা নেই।

এই রিজার্ভ বাহিনীর এক-চতুর্থাশেরও বেশি সেনাকে এরই মধ্যে যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়েছে বলে জানান তিনি। শোইগু পুতিনকে জানিয়েছেন, তিন লাখ রিজার্ভ সেনার মধ্যে ২ লাখ ১৮ হাজার প্রশিক্ষণ নিচ্ছেন এবং ৮২ হাজার সেনা ইউক্রেনে পাঠানো হয়েছে।

Advertisements

ইউক্রেনে রাশিয়া ‘সামরিক অভিযান’ শুরুর ঘোষণা দেওয়ার পর থেকে জনসমর্থন পক্ষে থাকলেও প্রেসিডেন্ট পুতিন রির্জাভ সেনা সমাবেশের ঘোষণা দেওয়ার পর জনগণের কাছ থেকে প্রথম সমালোচনার মুখে পড়েছিল কর্তৃপক্ষ। রাশিয়ার অনেক নাগরিক বিদেশেও পালিয়ে গিয়েছিল।

সেনা সমাবেশ শেষের ঘোষণার মধ্য দিয়ে সেই বিতর্কিত কর্মসূচির সমাপ্তি ঘটল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। শোইগু বলেছেন, আগামীতে ইউক্রেন অভিযানের জন্য আর রিজার্ভ সেনা না ডেকে বরং সেচ্ছ্বাসেবী এবং পেশাদার সৈনিক নেওয়া হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন