English

31 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

ইউটিউব গ্রাম: প্রতি পরিবারের আয় লক্ষাধিক রুপি!

- Advertisements -

গ্রামে মোট তিন হাজার জন বসবাস করেন। কিন্তু তাদের মধ্যে এক হাজার জনই ইউটিউবার। শুধু তাই নয়, গ্রামের প্রতিটি পরিবারেরই আয় লক্ষাধিক রুপি।

Advertisements

এমনই একটি গ্রামের সন্ধান পাওয়া গেছে ভারতের ছত্তিশগড়ে। যেখানে কেউ কমেডিয়ান, কেউ যাত্রাপালার সঙ্গে জড়িত। বাচ্চা থেকে বৃদ্ধ সকলেরই কোনও না কোনও শিল্পীসত্তা রয়েছে। গ্রামটির নাম তুলসী। ছত্তিশগড়ের রাজধানী রাইপুর থেকে ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রাম।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামটিতে কৃষিকাজ যেমন জীবিকার একটি উপায়, তেমনই যুবক-যুবতীরা পড়াশোনার পাশাপাশি ইউটিউবে নিজেদের শিল্পীসত্তা তুলে ধরে প্রচুর উপার্জনও করছেন। তাদের মধ্যে অনেকে সফল হয়েছেন। আবার ব্যর্থও হয়েছেন কেউ কেউ। গ্রামের বেশিরভাগ মানুষই হাস্যরসাত্মক কৌতুক ভিডিও বানান। এই কারণে তুলশী গ্রাম ‘লাফটার চ্যাম্পিয়নদের গ্রাম’ নামেও পরিচিতি পেয়েছে।

Advertisements

সন্দীপ সাহু নামে গ্রামের এক ইউটিউবার বলেন, ‘আমাদের গ্রামে সকলেই কোনও না কোনও শিল্পকর্মের সঙ্গে জড়িত। আমাদের বাবা-চাচাদেরও দেখেছি কেউ গান, কেউ নাটক অথবা যাত্রা করেছেন। গ্রামের অনেক মানুষ দীর্ঘদিন ধরেই চাকরি এবং চাষাবাসের পাশাপাশি শিল্পকলাকে বাঁচিয়ে রেখেছেন। যা পরবর্তী প্রজন্মের মধ্যেও ছড়িয়ে গেছে।’

তার কথায়, ‘এখন ইন্টারনেট আর স্মার্টফোনের যুগ। ফলে গ্রামের বেশিরভাগ মানুষই নিজেদের ইউটিউব চ্যানেল খুলে সেখানে নানা রকম ভিডিও আপলোড করেন। আর সেখান থেকে উপার্জনও করছেন তারা।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন