English

29 C
Dhaka
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২
- Advertisement -

ইউরোপে দাম তুঙ্গে, অথচ গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া

- Advertisements -
Advertisements
Advertisements

ইউরোপে জ্বালানির দাম আকাশচুম্বী। অথচ রাশিয়া বিপুল পরিমাণ প্রাকৃতিক গ্যাস পুড়িয়ে ফেলছে। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই গ্যাস আগে জার্মানিতে রপ্তানি করা হতো।

বিশেষজ্ঞরা আরো বলেছেন, ফিনল্যান্ড সীমান্তের কাছে অবস্থিত প্লান্টটিতে প্রতিদিন আনুমানিক ১০ মিলিয়ন ডলার মূল্যমানের গ্যাস পোড়ানো হচ্ছে।

এই গ্যাস আগে নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইন দিয়ে জার্মানিতে রপ্তানি করা হতো। এভাবে গ্যাস পুড়িয়ে ফেলায় আর্কটিক অঞ্চলের বরফ গলে বিপর্যয়ের আশঙ্কা দেখছেন বিজ্ঞানীরা।

চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি থেকে নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ হ্রাস করেছে রাশিয়া। সে সময় রাশিয়া এ বিষয়ে যুক্তি দিয়েছিল যে, প্রযুক্তিগত সমস্যার কারণে এমনটা হচ্ছে।

অবশ্য প্রক্রিয়াকরণ প্লান্টে হালকা মাত্রায় গ্যাস পোড়ানো সাধারণ ব্যাপার। প্রযুক্তিগত কিংবা নিরাপত্তার কারণেই এটি করা হয়। তবে এই পোড়ানোর মাত্রা বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে।

মিয়ামি ইউনিভার্সিটির স্যাটেলাইট ডাটা বিশেষজ্ঞ জেসিকা ম্যাককার্টি বলেন, কোনো এলএনজি প্লান্টে এত গ্যাস পোড়াতে দিখিনি।

তিনি আরো বলেন, চলতি বছরের জুন থেকে শুরু করে বিপুল পরিমাণ গ্যাস পোড়ানো দেখছি। এটি বন্ধ হয়নি। এটি খুব অস্বাভাবিকভাবে বেশি করে পাড়ানো হচ্ছে।

ক্যাপ্টেরিও নামক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মার্ক ডেভিস জানান, রাশিয়ায় যে হারে গ্যাস পোড়ানো হচ্ছে, তা দুর্ঘটনার কারণে হচ্ছে না। বরং এটি ইচ্ছাকৃতভাবে করা হচ্ছে বলে মনে করেন তিনি।

ব্রিটেনে বাড়ছে গ্যাস-বিদ্যুতের দাম

চলতি বছরের এপ্রিলে যুক্তরাজ্যে ৫৪ শতাংশ পর্যন্ত বাড়ানো হয় গ্যাস-বিদ্যুতের দাম। অক্টোবরে তা আরো ৮০ শতাংশ পর্যন্ত বাড়ানো হবে বলে স্থানীয় সময় শুক্রবার ঘোষণা দিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন