English

31 C
Dhaka
মঙ্গলবার, মে ২৮, ২০২৪
- Advertisement -

ইউরোপ-হংকংয়ের পর যুক্তরাষ্ট্রে নতুন করে ছড়াচ্ছে করোনা

- Advertisements -
Advertisements
Advertisements

ফের করোনা ছড়াচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ইউরোপ ও হংকংয়ের পর মার্কিন যুক্তরাষ্ট্র এখন মুখোমুখি করোনার সেকেন্ড ওয়েভের। এই সপ্তাহেই ফের একজন করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। ২৫ বছর বয়েসি ওই ব্যক্তি গত এপ্রিল মাসে একবার করোনা আক্রান্ত হয়েছিলেন। পরে জুন মাসে করোনা নেগেটিভ রিপোর্ট আসে তার।
এবার ফের করোনা আক্রান্ত হয়েছেন ওই ব্যক্তি। এবার তার শারীরিক পরিস্থিতি আরও খারাপ। কারণ এবার করোনার সঙ্গে ধরা পড়েছে নিউমোনিয়ার সংক্রমণ। সাথে দিতে হচ্ছে অক্সিজেন সাপোর্ট।
পরীক্ষা করে দেখা গেছে, এবার করোনার সংক্রমণের প্রকোপ তার শরীরে অনেক বেশি। নেভাদা স্টেট পাবলিক হেল্থ ল্যাবের ডিরেক্টর মার্ক প্যান্ডোরি জানিয়েছেন, করোনার চরিত্র আগের বারের থেকে এবার বদলেছে ওই ব্যক্তির শরীরে। জুন মাসে ওই ব্যক্তি যখন সেরে ওঠেন, তখন তার পরিবারের লোকেরা করোনা পজেটিভ হন। মনে করা হচ্ছে সেখান থেকেই ফের আক্রান্ত হয়েছেন তিনি। এখনও এই বিষয়ে পরীক্ষা চলছে।
প্যান্ডেরা জানিয়েছেন, এখনই একে করোনার সেকেন্ড ওয়েভ বলা ঠিক হবে না। এটা এখনও পরীক্ষার স্তরে রয়েছে। তবে একবার করোনা হয়ে গেলে, তাতে মানুষের এই রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যাবে, তা বলা যাবে না। যদি কোনও ব্যক্তি একবার করোনা আক্রান্ত হন, তিনি সেরে উঠলেও আবার আক্রান্ত হতে পারেন। এবং দ্বিতীয়বার করোনার আক্রমণ অনেক বেশী শক্তিশালী হচ্ছে, যা আশঙ্কার।
এদিকে, জার্মানি, স্পেন, ফ্রান্স ও বেলজিয়ামে ফের বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রমণ বাড়তে থাকায় বিভিন্ন দেশে সতর্কতা ও বিধিনিষেধ জারি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছিল, যে কোনও সময়ে করোনা ফের ঘুরে আসতে পারে। তেমনই দেখা যাচ্ছে।
জার্মানিতে ১ হাজার ২০০ জনেরও বেশি মানুষ ফের করোনা আক্রান্ত। এই পরিসংখ্যান গত তিন মাসের মধ্যে সর্বাধিক। ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, জার্মানিতে ৯ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন। করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ২ লাখ ২০ হাজারের বেশি। জার্মানির থেকেও চিন্তিত বেশি স্পেন সরকার। এখানে করোনা সংক্রমণের হার সবচেয়ে বেশি। বিশেষজ্ঞরা বলছেন,অবস্থা আরও খারাপ হওয়ার আগেই প্রতিরোধ করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন