English

30 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ৭, ২০২২
- Advertisement -

ইরাকে সংঘর্ষে নিহত ১৫, সীমান্ত বন্ধ করেছে প্রতিবেশী ইরান

- Advertisements -

নিরাপত্তা বাহিনী এবং প্রভাবশালী শিয়া ধর্মগুরু মুকতাদা আল-সদরের সমর্থকদের মধ্যে সংঘর্ষে ইরাকে অন্তত ১৫ জন নিহত হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মুকতাদা আল-সদর রাজনীতি থেকে সরে যাওয়ার ঘোষণা দেওয়ার পর তার অনুগত বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির প্রাসাদে হামলা চালায়। সংঘর্ষে আরও অনেকে আহত হয়েছে।

ইরাকের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। বাগদাদসহ আরও কয়েকটি শহরে সহিংসতা ছড়িয়ে পড়ায় সেনাবাহিনী দেশব্যাপী কারফিউ ঘোষণা করেছে।

Advertisements

বেশিরভাগ লড়াই শহরের গ্রিন জোনের চারপাশে সংঘটিত হচ্ছে। গ্রিন জোনে সরকারি ভবন এবং বিদেশি দূতাবাস রয়েছে।

নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, শিয়া ধর্মগুরু মুকতাদা আল-সদরের অনুগত পিস ব্রিগেড (মিলিশিয়া বাহিনী) ও সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। সংঘর্ষের ভিডিওগুলিতে কিছু যোদ্ধাকে রকেট চালিত গ্রেনেডসহ (আরপিজি) ভারি অস্ত্র ব্যবহার করতে দেখা গেছে।

Advertisements

এ সহিংসতার মধ্যে ইরান ইরাকের সাথে সীমানা বন্ধ করে দিয়েছে এবং কুয়েত নিজ নাগরিকদের অবিলম্বে দেশ ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

সংবাদ সংস্থা এএফপির তথ্য অনুসারে, চিকিৎসকরা বলেছেন, শিয়া ধর্মগুরু মুকতাদা আল-সদরের ১৫ জন সমর্থককে গুলি করে হত্যা করা হয়েছে এবং প্রায় ৩৫০ জন বিক্ষোভকারী আহত হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একজন মুখপাত্র বলেছেন, তিনি এসব ঘটনায় জন্য উদ্বিগ্ন। পরিস্থিতি শান্ত করতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন