English

32 C
Dhaka
রবিবার, জুলাই ৩, ২০২২
- Advertisement -

ইসরায়েলের ইলাদ শহরে ‘সন্ত্রাসী’ হামলায় ৩ জন নিহত

- Advertisements -

মধ্য ইসরায়েলের ইলাদ শহরে বৃহস্পতিবার সন্দেহভাজন সন্ত্রাসী হামলায় ৩ জন নিহত এবং অন্যরা আহত হয়েছে। ইসরায়েলি মিডিয়া জানিয়েছে, ছুরি ও কুড়াল হাতে দুই হামলাকারী একটি পার্কে পথচারীদের ওপর হামলা চালায়। ইসরায়েলের স্বাধীনতা তথা দেশটির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সরকারি ছুটির দিনে এই হামলা হয়।

ইলাদের স্থানীয় কর্তৃপক্ষ ঘটনার পর বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার নির্দেশ দেয়।

শহরটির অধিবাসীদের অধিকাংশই কট্টর-অর্থোডক্স ইহুদি সম্প্রদায়ের সদস্য।

Advertisements

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ টুইটারে পোস্ট করে বলেছেন, ‘স্বাধীনতা দিবসের আনন্দ মুহূর্তের মধ্যে কেটে গেল। ’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র ‘নিরপরাধ নারী-পুরুষকে লক্ষ্য করে ভয়াবহ হামলার তীব্র নিন্দা জানায়। ’

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলে ফিলিস্তিনি এবং ইসরায়েলি আরবদের কয়েকটি প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে। ২০০৬ সালের পর থেকে ইসরায়েলে হামলার হার বেড়েছে।
ইসরায়েল ও পশ্চিম তীরে সাম্প্রতিক বড় হামলাগুলোতে একজন ইসরায়েলি আরব পুলিশ সদস্য এবং দুই ইউক্রেনীয়সহ ১৬ জন ইসরায়েলি নিহত হয়েছে।

জবাবে ইসরায়েল ফিলিস্তিনি শহরগুলোতে অভিযান চালিয়েছে। এর জেরে সংঘর্ষ ও গুলিতে পথচারীসহ কমপক্ষে ২৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

Advertisements

সদ্যঃসমাপ্ত রমজানে জেরুজালেমের পবিত্র স্থান আল-আকসা মসজিদ প্রাঙ্গণেও ইসরায়েলি পুলিশ ও সেনাদের অভিযানের পর সহিংসতার ঘটনা ঘটে।

ইসরায়েল প্রতিবছর স্বাধীনতা দিবসের আগে যুদ্ধকালীন ক্ষয়ক্ষতি ও বিভিন্ন সময়ে হামলার শিকার হওয়া ইসরায়েলিদের স্মরণে অনুষ্ঠান করে।

ইহুদি ধর্মভিত্তিক রাষ্ট্র ইসরায়েল ১৯৪৮ সালের ১৪ মে প্রতিষ্ঠিত হয়েছিল। এর স্বাধীনতাবার্ষিকী গণনা করা হয় হিব্রু ক্যালেন্ডার অনুসারে।

অন্যদিকে ফিলিস্তিনিরা ইসরায়েলের সৃষ্টি উপলক্ষে ১৫ মে পালন করে ‘আল-নাকবা’ বা ‘বিপর্যয়’ দিবস।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন