English

30 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ৭, ২০২২
- Advertisement -

উজবেকিস্তানে কোরআনের হাতে লেখা পান্ডুলিপি উদ্ধার

- Advertisements -

উজবেকিস্তানের নামানাগান অঞ্চলের স্থানীয় বাসিন্দার বাড়ি থেকে পবিত্র কোরআনের চুরি যাওয়া পান্ডুলিপি খুঁজে পেয়েছেন সেখানকার পুলিশ। নামানাগান পুলিশের তথ্যমতে এটি এর আগে একটি ভান্ডার থেকে চুরি করা হয়েছিল। তবে এটি ক্ষতিগ্রস্ত হয়নি।

Advertisements

জানা গেছে, চলতি বছরের ৯-১০ আগস্ট রাতে নামানাগান অঞ্চলের চারতাক জেলায় অবস্থিত তীর্থস্থান ‘সুলতান উওয়াইস কারানী’ থেকে অজ্ঞাত ব্যক্তিরা পবিত্র কোরআনের পান্ডুলিপিটি চুরি করে।

পুলিশ চুরির ঘটনায় একটি ফৌজদারি মামলা দায়ের করেছে। তদন্তের পর সন্দেহভাজনদের ব্যক্তিদের আটক করা হয়েছে। তারা চারতাক এবং নামানাগানের বাসিন্দা।

Advertisements

পবিত্র কোরআনের পান্ডুলিপিটি ১৮৭৪ সালে রেশম দিয়ে তৈরি করা হয়েছিল। এটির উচ্চতা ৭৪ সেন্টিমিটার, চওড়ায় ৫১ সেন্টিমিটার এবং ১২ সেন্টিমিটার পুরু। ৪২৬ পৃষ্ঠার পান্ডুলিপিটির প্রতি পৃষ্ঠায় ১৩ টি করে আয়াত রয়েছে।

পাণ্ডুলিপিটি ১৯৯৫ সাল পর্যন্ত দক্ষিণ কিরগিজস্তানের উজজেনের বাসিন্দা এবং ইমাম ইশোনখান ওকিলভের বাড়িতে রাখা হয়েছিল। পরে ১৯৯৫ সালে কমোলখান মুখিদ্দিনভ এটি নামানাগান থেকে উজবেকিস্তানে নিয়ে আসেন। ২০১৭-১৯ সালে সুলতান উওয়াইস কারানির অভয়ারণ্য পুনরুদ্ধারের পর, পাণ্ডুলিপিটি সেখানে নিয়ে যাওয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন