English

24 C
Dhaka
সোমবার, ডিসেম্বর ১১, ২০২৩
- Advertisement -

উত্তর চীনে প্রবল তুষারপাত

- Advertisements -
প্রবল তুষারপাতে বিপর্যস্ত চীনের হেলিয়ংজিয়াং প্রদেশ। মঙ্গোলিয়ায় তুষারপাতের ফলে মৃত্যু হয়েছে আট পশুপালকের। হেলিয়ংজিয়াংয়ের রাজধানী শহর হারবিনে প্রাথমিক স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। বহু ট্রেন ও প্লেন বাতিল করা হয়েছে।
প্রায় সব প্রধান সড়ক বন্ধ। এই প্রদেশের বিশাল এলাকা বরফের তলায় ডুবে গেছে। প্রশাসনের পক্ষ থেকে সবাইকে জরুরি কারণ ছাড়া বাইরে বের হতে মানা করা হয়েছে।
চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র বলেছে, তুষারপাতে এই বছর আগের একই সময়ের তুলনায় সব রেকর্ড ভেঙে দিতে পারে।
অভ্যন্তরীণ মঙ্গোলিয়া, হেইলংজিয়াং, জিলিন এবং লিয়াওনিং প্রদেশের কিছু অংশে ভারী তুষারঝড় অব্যাহত রয়েছে। কিছু জায়গায় তুষারপাতের গভীরতা ২০ সেন্টিমিটারে (৮ ইঞ্চি) পৌঁছেছে। চীনের হারবিনে ৫০ লাখের মতো মানুষ বসবাস করেন। টিভি ফুটেজে দেখা গেছে, রাস্তায় বরফ জমে যাওয়ায় শহরে ট্রাক ও গাড়ির বিশাল লাইন।
রাস্তা থেকে বরফ সরানোর কাজ চলছে। বহু ফ্লাইট ও কয়েকশ ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। সংবাদপত্র চায়না ডেইলি এক প্রতিবেদনে বলছে, ২৪ হাজার মানুষ রাস্তা থেকে বরফ পরিষ্কার করার কাজ করছেন। চীনের আবহাওয়া কর্তৃপক্ষ মঙ্গলবার পর্যন্ত একটি কমলা সতর্কতা জারি করেছে, যা চার স্কেলের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।
এদিকে জিয়ামুসি শহরে একটি জিমের অংশ ভেঙে পড়ে তিনজন আটকা পড়েছেন।
তবে অতিরিক্ত বরফ পড়ার জন্য নাকি অন্য কোনো কারণে এই দুর্ঘটনা ঘটেছে তা স্পষ্ট নয়। মঙ্গোলিয়াতেও প্রবল বরফ পড়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে,  দুর্ঘটনায় ছয়জন নারী, একজন পুরুষ ও একটি ১২ বছর বয়সী শিশু নিহত হয়েছে। 
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন