English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

এআই আমাদের সব চাকরি কেড়ে নেবে, বললেন ইলন মাস্ক

- Advertisements -

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)ভবিষ্যতে চাকরির জগতে বড় ধরনের পরিবর্তন আনবে বলে আশঙ্কা করেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তিনি বলেছেন, “সম্ভবত ভবিষ্যতে এআই আমাদের সব চাকরি কেড়ে নেবে। কারও চাকরি থাকবে না।”

বৃহস্পতিবার প্যারিসে ভিভাটেক ২০২৪- প্রযুক্তি সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এআই নিয়ে বলতে গিয়ে মাস্ক লেখক ইয়ান ব্যাঙ্কসের ‘কালচার বুক’ সিরিজের বইগুলোর কথা বলেন। এই বইগুলোতে ভবিষ্যতে এআই-এর সম্ভাব্য চিত্র তুলে ধরা হয়েছে।

Advertisements

মাস্ক বলেন, যদি আপনি কোনও সৃজনশীল কাজ করেন, তাহলে হয়তো চাকরি করতে পারবেন। তাছাড়া এআই ও রোবট আপনাকে যেকোনও পণ্য এবং পরিষেবা সরবরাহ করবে, আপনি যা চাইবেন।

তিনি বলেন, “পণ্য বা পরিষেবার কোনও অভাব থাকবে না।”

ইলন মাস্ক আরও বলেন, “রক্তমাংসের মানুষের পক্ষে যে কাজগুলো করা সম্ভব নয়, সেগুলোও অনায়াসে করে ফেলতে পারে রোবট। আদেশকর্তার মনের মতো কাজ করতে পারবে তারা। কৃত্রিমতার ছোঁয়া থাকলেও প্রতিটি কাজ হবে ত্রুটিহীন। ফলে এআই ব্যবহার করে কাজ করানোতেই আগ্রহী হবেন বেশিরভাগ মানুষ।”

চাকরিমুক্ত ভবিষ্যতে মানুষ মানসিকভাবে স্বস্তি বোধ করবে কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছেন মাস্ক।

Advertisements

তিনি বলেন, “প্রশ্নটি সত্যিই গুরুত্বপূর্ণ, যদি কম্পিউটার ও রোবট সবকিছু আমাদের চেয়ে ভাল করতে পারে, তাহলে আমাদের জীবনের অর্থ কি?”

তিনি তার বক্তব্যে বাবা-মায়েদের তাদের সন্তানরা কতক্ষণ সময় সামাজিক বিভিন্ন মাধ্যম দেখবে তার সময় নির্দিষ্ট করে দেওয়ার আহ্বান জানিয়েছেন। কারণ ‘তারা কতটা ডোপামিন গ্রহণ করবে তা এখন এআই নির্ধারণ করছে।’

এআই কতটা সুরক্ষিত, তা নিয়ে এর আগেও প্রশ্ন তুলেছিলেন ইলন।

তিনি বলেছিলেন, যতক্ষণ পর্যন্ত না জানা যাচ্ছে, এআই কতখানি সুরক্ষিত, ততক্ষণ পর্যন্ত এই প্রযুক্তি নিয়ে কাজ বন্ধ রাখা হোক। 

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন