English

30 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

এবার ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, নিহত ১৪

- Advertisements -

এবার দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর ও প্রতিবেশী পেরুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় রিপোর্ট লেখা পর্যন্ত ইকুয়েডরে কমপক্ষে ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনও অনেকে ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে বলে জানা গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

স্থানীয় সময় শনিবার ইকুয়েডরের উপকূলীয় দক্ষিণাঞ্চল এবং পেরুর উত্তরাঞ্চলে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে। এর জেরে সেখানে বেশ কিছু বাড়ি, স্কুল ও চিকিৎসা কেন্দ্রের কাঠামোগত ক্ষতি হয়েছে।

Advertisements

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এই ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ বলে জানিয়েছে।

Advertisements

মূলত গুয়াস প্রদেশের বালাও শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ৬৬.৪ কিমি (৪১.৩ মাইল) গভীরতায় আঘাত হানে এই ভূমিকম্প। অবশ্য ভূমিকম্পের কারণে সুনামি হওয়ার কোনও আশঙ্কা দেখা যায়নি বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

তবে পেরুর কর্তৃপক্ষ জানিয়েছে, রিপোর্ট লেখা পর্যন্ত দেশটির উত্তরাঞ্চলে আঘাত হানা এই ভূমিকম্পে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণাঞ্চল ও সীমান্তবর্তী সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে দুই দেশে ৫০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন