English

29 C
Dhaka
শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২
- Advertisement -

ওমরাহ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব

- Advertisements -

ওমরাহ ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার। ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে। এ নিয়ম যেকোনো দেশের মুসলিম নাগরিকদের জন্য প্রযোজ্য। দেশটির হজ ও ওমরাহমন্ত্রী তৌফিক আল-রাবিহা এ তথ্য জানিয়েছেন। খবর সৌদি গেজেটের।

Advertisements

তৌফিক আল-রাবিহা তাসখন্দে দুদিনের সরকারি সফরের সময় এই ঘোষণা দেন। সেখানে উজবেকিস্তানের রাষ্ট্রপতি শাভকাত মিরজিওয়েভ সৌদি মন্ত্রীকে স্বাগত জানান। এ সময় দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনাও হয়েছে।

ভিসার মেয়াদ কম থাকায় প্রতি বছরই ওমরাহ করতে গিয়ে বিড়ম্বনায় পড়েন বিশ্বের লাখ লাখ মানুষ। তাই তাদের কথা বিবেচনায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এর আগে অর্থাৎ চলতি বছর সৌদি আরবে হজ ও ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা জারি করে সৌদি কাস্টমস। এখন থেকে সৌদিতে যাওয়া-আসার সময় ৬০ হাজার রিয়াল বা সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ ও জিনিসপত্র বহন করতে হলে ওই দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

Advertisements

সৌদি সরকারের নীতিমালা অনুযায়ী দেশটিতে যাওয়া ও আসার সময় কোনো যাত্রী ৬০ হাজার সৌদি রিয়াল বা সমপরিমাণের বেশি অর্থ, স্বর্ণ ও জিনিসপত্র বহন করতে হলে ওই দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিখিতভাবে জানাতে হবে। জিনিসপত্র বহনের ক্ষেত্রে ইলেকট্রিক্যাল ভাউচার নিতে হবে। এর কোনো ব্যত্যয় হলে যাত্রীকে সৌদি স্থানীয় আইনের আওতায় বিচারের সম্মুখীন হতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, হজ ও ওমরা যাত্রীরা শুধু নিজের ব্যবহারের জিনিসপত্র, ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী সীমিত পরিমাণে ওষুধ নিতে পারবে। বাণিজ্যিক উদ্দেশ্যে টুপি, জর্দা, প্রেসক্রিপশন ছাড়া ওষুধ ও অন্যান্য জিনিস বহন দণ্ডনীয় অপরাধ। বাণিজ্যিক উদ্দেশ্যে এসব সামগ্রী পরিবহন করলে সৌদি সরকারের কাছে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন