English

29 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

কত সম্পত্তির মালিক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি?

- Advertisements -

নরেন্দ্র মোদি, ভারতের ১৪তম প্রধানমন্ত্রী। ২০১৪ সাল থেকেই দেশটির ক্ষমতায় আছেন এই বর্ষীয়ান রাজনীতিক। এর আগে ২০০১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন মোদি। তিনি বিশ্বব্যাপী আলোচিত ব্যক্তিত্ব।

এবার তার মোট সম্পত্তির পরিমাণ জানাল দেশটির কেন্দ্রীয় সরকার। জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ২৩ লাখ রুপি কিছুটা বেশি।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)-এর ওয়েবসাইটে তথ্যানুযায়ী, ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত তার মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ২৩ লাখ ৮২ হাজার ৫০৪ রুপি।

দেশটির কেন্দ্রীয় সরকারের হিসাব অনুযায়ী, মোদির এখন কোনও নিজস্ব বাড়ি, গাড়ি, জমি কিছুই নেই। অর্থাৎ তার নামে থাকা স্থাবর সম্পত্তি নেই। তবে গত বছর পর্যন্ত, তার স্থাবর সম্পত্তির মূল্য ছিল ১ কোটি ১০ লাখ রুপি।

Advertisements

মোদির নামে ১৪ হাজার ১২৫ বর্গফুটের যে বাসযোগ্য জমি ছিল, তা তিনি অন্য তিনজনের সঙ্গে যৌথ মালিকানায় কিনেছিলেন। এই জমিটিতে তিনজনেরই সমান ভাগ ছিল। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০০২-এর অক্টোবর মাসে এই জমি কিনেছিলেন মোদি।

সর্বশেষ নথিতে উল্লেখ করা রয়েছে, গান্ধীনগরের এই জমিতে প্রত্যেকের ২৫ শতাংশ করে ভাগ ছিল। তবে মোদি এই জমি দান করে দেওয়ায় সেখানে এখন আর তার কোনও অধিকার নেই।

মোদীর সম্পত্তির হিসাবের নথি অনুযায়ী শেয়ার বা মিউচুয়াল ফান্ডে তার কোনও বিনিয়োগ নেই। এমনকি, নিজস্ব কোনও গাড়িও নেই মোদির।

তার ব্যাংকে জমা রুপির পরিমাণও ১ লাখ ৫২ হাজার ৪৮০ থেকে কমে ৪৬ হাজার ৫৫৫ রুপি হয়েছে।

তবে গত এক বছরে মোদির অস্থাবর সম্পত্তির পরিমাণ আগের তুলনায় ২৬ লাখ ১৩ হাজার রুপি বেড়েছে।

ফিক্সড ডিপোজিট (স্থায়ী আমানত), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটস, জীবন বিমা, ব্যাংকে জমা রুপি, গয়না ও হাতে থাকা নগদ রুপি মিলিয়ে মোদির অস্থাবর সম্পত্তির হিসাব দেখানো হয়েছে।

সদ্য প্রকাশিত ওই তথ্যানুযায়ী, ভারতের প্রধানমন্ত্রী মোদির কাছে ১ লাখ ৭৩ হাজার রুপি মূল্যের চারটি স্বর্ণের আংটি রয়েছে। এই চারটি আংটির মোট ওজন ৪৫ গ্রাম।

Advertisements

২০১২ সালে এল অ্যান্ড টি ইনফ্রাস্ট্রাকচারাল বন্ডে ২০ হাজার রুপি বিনিয়োগ করেছেন মোদি।

২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হিসাব অনুযায়ী, মোদির কাছে থাকা মোট নগদ অর্থের পরিমাণ ৩৫ হাজার ২৫০ রুপি। এই অংক গত বছরের তুলনায় কমেছে। গত বছরের ৩১ মার্চে প্রধানমন্ত্রীর কাছে নগদ ছিল মোট ৩৬ হাজার ৯০০ রুপি।

পোস্ট অফিসে জমা থাকা জাতীয় সঞ্চয়পত্রের মূল্য ৯ লাখ ৫ হাজার ১০৫ রুপি।

১ লাখ ৮৯ হাজার ৩০৫ রুপির জীবনবীমাও রয়েছে মোদির।

ভারতের পিএমও থেকে দেওয়া তথ্যে উল্লেখ রয়েছে মোদির স্ত্রী যশোদাবেনের কথাও। তবে তার সম্পত্তির পরিমাণ জানা নেই বলেই দেখানো হয়েছে এই তথ্যে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন