English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

কানাডায় রেস্টুরেন্টে ‘ওয়ান টাইম’ প্লাস্টিক পণ্য নিষিদ্ধ

- Advertisements -

রেস্টুরেন্টগুলোতে প্লাস্টিক পণ্যের ব্যবহার বন্ধ করতে উঠেপড়ে লেগেছে কানাডা। সম্প্রতি স্থানীয় একটি আদালত সরকারের এ ধরনের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রুল জারি করেছিলেন। কিন্তু তা সত্ত্বেও রেস্টুরেন্টগুলোতে প্লাস্টিকের স্ট্র, কাঁটাচামচ, ব্যাগ বা বক্স ব্যবহারের অনুমতি দেয়নি সরকার।

২০৩০ সালের মধ্যে কানাডায় প্লাস্টিক বর্জ্যের পরিমাণ শূন্যে নামিয়ে আনতে চায় অটোয়া। সেই লক্ষ্যেই গত বছর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করে দেশটির সরকার।

Advertisements

কিন্তু গত নভেম্বরে কানাডীয় আদালতে হোঁচট খায় সেই প্রচেষ্টা। সেই সময় তেল ও রাসায়নিক কোম্পানিগুলোর দায়ের করা এক মামলার শুনানিতে ‘ওয়ান টাইম’ প্লাস্টিক পণ্য ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্তকে ‘অযৌক্তিক এবং অসাংবিধানিক’ বলে রুল জারি করেন আদালত।

কিন্তু তারপরও নিষেধাজ্ঞার সিদ্ধান্তে অনড় রয়েছে কানাডীয় সরকার। তাদের হিসাবে, কানাডায় প্রতি বছর প্রায় ৩০ লাখ টন প্লাস্টিক বর্জ্য তৈরি হয়। এর মধ্যে শুধু প্লাস্টিক ব্যাগই থাকে ১ হাজার ৫০০ কোটি পিস।

Advertisements

বিপুল এই প্লাস্টিক বর্জ্যের মাত্র নয় শতাংশ পুনর্ব্যবহার (রিসাইকেল) হয়। ইউরোপের মতো কানাডার সরকারও ২০২৯ সালের মধ্যে পুনর্ব্যবহৃত প্লাস্টিকের পরিমাণ ৯০ শতাংশে নিয়ে যেতে চায়।

কানাডীয় পরিবেশমন্ত্রী স্টিভেন গিলবল্ট এক বিবৃতিতে বলেন, প্লাস্টিক দূষণ সবখানে পৌঁছে গেছে। এটি বন্যপ্রাণীর ক্ষতি করে, পরিবেশের ক্ষতি করে। কানাডাসহ সারা বিশ্বে প্লাস্টিক দূষণ হচ্ছে।

পরিবেশগত গ্রুপ ওশেনা কানাডার এক সমীক্ষায় দেখা গেছে, বেশিরভাগ কানাডীয় নাগরিক প্লাস্টিক নিষিদ্ধের বিষয়ে সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেন। কানাডা ছাড়াও আরও অন্তত ৫০টি দেশও প্লাস্টিক দূষণ মোকাবিলায় একই ধরনের পদক্ষেপ নিয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন