English

29 C
Dhaka
সোমবার, জুলাই ১৫, ২০২৪
- Advertisement -

কামানের গোলা ছুড়ে জানানো হবে ইফতারের সময়

- Advertisements -

মধ্যপ্রাচ্যে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। এ মাসে রোজাদারদের ইফতারের সময় জানাতে আটটি কামান থেকে গোলা ছুড়বে সংযুক্ত আরব আমিরাত। ১৯৬০ সাল থেকে এ প্রথা চলে আসছে। বিষয়টি এখন ঐতিহ্যে পরিণত হয়েছে।

Advertisements

খবরে বলা হয়েছে, ইফতারের সময় মোট আটটি কামান থেকে গোলা ছোড়া হবে। বিভিন্ন স্থানে সাতটি কামান স্থায়ীভাবে স্থাপন করা হয়েছে। একটি কামান থাকবে ভ্রাম্যমান। এটি রমজান মাসজুড়ে দুবাইয়ের ১৫টি এলাকায় ভ্রমণ করবে।

Advertisements

এ কামানের জন্য দায়িত্বপ্রাপ্ত অপারেশনস অ্যাফেয়ার্সের সহকারী কমান্ডার-ইন-চিফ মেজর জেনারেল আল-গাইথির জানান, নির্দিষ্ট সময়ে কামান থেকে গোলাবর্ষণের জন্য এরই মধ্যে সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। কর্মীও নিয়োগ দেওয়া হয়েছে।

এ বছর দুবাই এক্সপো সিটি, বুর্জ খলিফা, আপটাউন, মদিনাত জুমেইরাহ, ফেস্টিভাল সিটি, দামাক ও হাত্তা ইনে সাতটি কামান স্থাপন করেছে দুবাই পুলিশ। অন্যটি পুরো রোজায় ১৫টি স্থানে ঘুরে ঘুরে দায়িত্ব পালন করবে। এ সব স্থানের মধ্যে রয়েছে, সাতোয়া গ্র্যান্ড মসজিদ, দুবাই ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টার, জাবিলের গ্র্যান্ড মসজিদ, লুসাইলির আল-নাহদা স্কুল ফর গার্লস, আল-হাবাব মসজিদ, আল-আবির গ্র্যান্ড মসজিদ, আল-খাওয়ানিজের আল-হাবাই মসজিদ, আল-তোয়ারের বিন দাফুস মসজিদ, আল-কুওজ ৪ ‘আল-খাইল হাইটস’ এলাকায়, মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সিটি, আইন দুবাই, আল-বার্শার আল-সালাম মসজিদ এবং জুমেইরার কাইট বিচ, নাদ আল শেবা মসজিদ ও মানখুলের ঈদের নামাজের হল।

রমজানের প্রতিদিন ইফতারের সময় একটি করে গোলা নিক্ষেপ করা হবে। এছাড়া রমজান মাসের সূচনা এবং ঈদের চাঁদ দেখা গেলে আরও দুটি গোলা ছোড়া হবে।

কামানের গোলা নিক্ষেপের মাধ্যমে ইফতারের সময় জানানোর এ কার্যক্রম সংযুক্ত আরব আমিরাতের একটি জনপ্রিয় সংস্কৃতি হিসেবে পরিচিত। এ কার্যক্রম দুবাই টিভিতেও সম্প্রচারিত হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন