English

30 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষে নিহত ৯৪

- Advertisements -

কিরগিজস্তান ও তাজিকিস্তান সীমান্তে সংঘাতে প্রায় ১০০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। বিবিসি জানিয়েছে, মধ্য এশিয়ার দেশ দুটির সংঘাতে নিহতের সংখ্যা অন্তত ৯৪ জন।

সংঘাত শুরু হয় গত বুধবার। এরপর শুক্রবার যুদ্ধবিরতি বাস্তবায়িত হয়। দুই দেশের মিত্র রাশিয়া উত্তেজনা নিরসনের আহ্বান জানিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দেশের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন নিজেদের মতপার্থক্য শান্তিপূর্ণভাবে সমাধান করে নেয়।

Advertisements

বুধবার সংঘাত শুরু হলে দেশ দুটি একে অন্যের বিরুদ্ধে ট্যাংক, মর্টার, রকেট, কামান ও ড্রোন ব্যবহার করে হামলা চালানোর অভিযোগ উঠেছে। উভয় দেশই চীনের সীমান্তবর্তী। অন্যদিকে তাজিকিস্তানের রয়েছে আফগানিস্তানের সঙ্গে দীর্ঘ সীমান্ত।

মধ্য এশিয়ার দেশগুলোর সীমান্ত নিয়ে বিরোধ সোভিয়েত আমল থেকে শুরু। ওই সময় মস্কো অঞ্চলটিকে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিভক্ত করার চেষ্টা করেছিল।

Advertisements

গতকাল রবিবার কিরগিজস্তান জানিয়েছে, সংঘাতে তাদের পক্ষের ৩৬ জন নিহত হয়েছে। সংঘাতকবলিত এলাকা থেকে এক লাখ ৩৭ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ সোমবার শোক দিবস পালনের ঘোষণা দিয়েছে দেশটি।

গতকাল তাজিকিস্তান জানিয়েছে, সংঘাতে তাদের ৩৫ জন নিহত হয়েছে। তবে সীমান্ত থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কোনো কথা জানায়নি তারা।

সর্বশেষ নিহত ৯৪ জনের মধ্যে কোন দেশের কতজন বেড়েছে, প্রতিবেদনে সেটি উল্লেখ করেনি রয়টার্স।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন