English

30 C
Dhaka
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
- Advertisement -

কিশোরীর দেহে যুবকের হৃদপিণ্ড প্রতিস্থাপন!

- Advertisements -
Advertisements
Advertisements

অঙ্গদান পর্বে ফের নজির পশ্চিমবঙ্গে। হাওড়ার নারায়ণা সুপার স্পেশালিটি হাসপাতালে ১৭ বছর বয়সী এক কিশোরীর শরীরে হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হচ্ছে। পূর্ব ভারতে এই প্রথম এত কমবয়সী রোগীর শরীরে হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হচ্ছে।
বেশ কিছুদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিল পূর্ব মেদিনীপুরের বাসিন্দা এই কিশোরী। কিন্তু কোনোভাবেই কোন জায়গা থেকে সংশ্লিষ্ট রোগীর জন্য উপযুক্ত হৃদযন্ত্রের খোঁজ মিলছিল না। তবে ভাটপাড়ার ৩১ বছরের যুবক সংগ্রাম ভট্টাচার্যের মৃত্যু এবং তার পরিবারের সম্মতিতে অঙ্গদানের ফলে হৃদযন্ত্র পেতে চলেছে ওই কিশোরী।
ইতোমধ্যেই হাসপাতালে হৃদযন্ত্র প্রতিস্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে। সংশ্লিষ্ট হাসপাতালে গ্রুপ সিইও আর ভেঙ্কটেশ বলেন, পূর্ব ভারতে এই প্রথম এত কম বয়সে কারও শরীরে হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হচ্ছে। সব রকম সাবধানতা অবলম্বন কর প্রতিস্থাপনের কাজ শুরু হয়েছে।
কিশোরীর এক আত্মীয় বলেছেন, এভাবে উপযুক্ত হৃদযন্ত্র পেয়ে যাব ভাবতেই পারিনি।
মৃত ওই যুবকের পরিবার প্রসঙ্গে তিনি বলেন, এ রকম একটা মর্মান্তিক পরিণতি হবার পরও তারা সন্তানের অঙ্গদান অনুমতি দিয়ে একাধিক মানুষের জীবন দান করতে চলেছেন। যুবককে আমাদের প্রণাম ও শ্রদ্ধা। তার পরিবারকে আমরা কীভাবে শ্রদ্ধা জানাব, বুঝতে পারছি না।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন